• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শ্রমিক-ট্রেন নিয়ে টানাপড়েন চলছেই

Train
ছবি এএফপি।

শ্রমিক ট্রেন নিয়ে জটিলতা কাটল না। পশ্চিমবঙ্গ সরকার গত কাল যে ১০৫টি শ্রমিক স্পেশাল ট্রেনকে মঞ্জুরি দেওয়ার কথা জানিয়েছিল, আজ তা নিয়ে মুখে কুলুপ এঁটেছে রেল। রেল মন্ত্রক সূত্রের মতে, সংশ্লিষ্ট রাজ্যগুলির মধ্যে সহমত হলেই পশ্চিমবঙ্গের জন্য শ্রমিক স্পেশাল চালানো হবে।

পশ্চিমবঙ্গের বাসিন্দা পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে গোড়া থেকেই চাপান-উতোর চলছে। বিরোধীদের এত দিনের অভিযোগ ছিল, পশ্চিমবঙ্গ তাদের রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আদৌও আন্তরিক নয়। ওই অভিযোগের মধ্যেই ভিন্‌ রাজ্য থেকে শ্রমিকদের ফেরাতে ১০৫টি ট্রেন চালানোর কথা গত কাল ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জবাবে মুখ খোলেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। তিনি জানান, ওই ট্রেন প্রয়োজনীয় সংখ্যার তুলনায় খুবই কম। তাঁর কথায়, ‘‘পশ্চিমবঙ্গের শ্রমিকদের ফেরাতে ফি দিন ১০৫টি ট্রেন প্রয়োজন। সেখানে এক মাসে মাত্র ১০৫টি ট্রেন মঞ্জুর করা হয়েছে।’’ রেলমন্ত্রী নিজে এ প্রসঙ্গে একাধিক টুইট করায় আজ মুখ খোলেননি রেলকর্তারা। তবে সূত্রের বক্তব্য, শ্রমিক স্পেশাল চালানোর প্রশ্নে রেলের সেই অর্থে সরাসরি কোনও ভূমিকা নেই। রেলের একমাত্র কাজ ট্রেন চালানো। এ ক্ষেত্রে যে রাজ্য থেকে শ্রমিক অন্য রাজ্যে ফিরবেন, তাদের মধ্যে সমন্বয় জরুরি। দুই রাজ্যের সহমতের বিষয়টি রেল মন্ত্রকের কাছে এলে তারা ট্রেন চালাবেন।

পশ্চিমবঙ্গের প্রশাসন সূত্রের খবর, ১৮টি রাজ্যকে ইতিমধ্যেই নিজেদের পরিকল্পনা-সূচি জানিয়ে চিঠি পাঠিয়েছে সরকার। দ্বিপাক্ষিক আলোচনার শেষে আটকে পড়া মানুষ ফেরানোর বিষয়টি চূড়ান্ত হবে। সূত্রের খবর, হরিয়ানায় আটকে পড়া পরিযায়ী শ্রমিকেরা হেঁটে যমুনা নদী পেরিয়ে উত্তরপ্রদেশে ঢুকছেন।

আরও পড়ুন: স্পেশাল ট্রেনে বিপুল ভাড়া, নিশানায় রেল

সূত্রের দাবি, আটকে পড়া মানুষদের ফেরাতে সংশ্লিষ্ট প্রতিটি রাজ্যের সঙ্গে আলোচনা করতে হচ্ছে বঙ্গকে। তাদের সঙ্গে একমত হলে সূচি নিয়ে রেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হবে। ভিন্‌ রাজ্য থেকে ফেরত আসা মানুষের বেশির ভাগ কোন জেলায় ফিরবেন, সেই বুঝে তালিকা তৈরি করে সংশ্লিষ্ট সব মহলকে জানাতে হবে। কারণ, যে জেলায় সব চেয়ে বেশি সংখ্যক মানুষ ফিরবেন, সেখানেই ট্রেন পৌঁছনোর কথা। তা ছাড়া, যাঁরা ফিরবেন, স্টেশনে তাঁদের স্বাস্থ্যপরীক্ষা করতে হবে। পার্শ্ববর্তী জেলায় যাঁরা যাবেন, তাঁদের জন্য পরিবহণের ব্যবস্থা প্রয়োজন। পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, সম্ভবত ১৫ জুনের মধ্যে ভিন‌্ রাজ্যে আটকে থাকা মানুষদের ফেরানো যাবে। 

আরও পড়ুন: বিদেশে আটকদের ফেরাতে তৈরি বঙ্গ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন