ইউপিএ সরকারের শেষ লগ্নে সোনা আমদানি প্রকল্প নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, অর্থমন্ত্রী পি চিদম্বরম ও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজনকে নিশানা করেছিল বিজেপি। তাদের সেই অস্ত্রেই আজ বৃহস্পতিবার উল্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনকে কাঠগড়ায় দাঁড় করাল কংগ্রেস।

ক’দিন আগেই বিজেপির রবিশঙ্কর প্রসাদ অভিযোগ তোলেন, নরেন্দ্র মোদীর ২০১৪-র ১৬ মে লোকসভা ভোটে জিতে আসার একদিন আগে ‘৮০:২০’ প্রকল্পে মেহুল চোক্সীর সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন চিদম্বরম। ২৬ মে মোদীর শপথের ৫ দিন আগে রিজার্ভ ব্যাঙ্ক তাতে সায় দেয়। এই প্রকল্পের মাধ্যমে বিদেশ থেকে সোনা আমদানি করে তার ২০% রফতানির জন্য ছাড়পত্র দেওয়া হয়েছিল।

আজ কংগ্রেসের পাল্টা অভিযোগ, নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পরেও তৎকালীন বাণিজ্যমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে প্রকল্পটির গুণগান করেন। নভেম্বরে হঠাৎ প্রকল্প বন্ধও করে দেন। তার পরেই মেহুল প্রকাশ্যে জানান, এই প্রকল্প বন্ধ করার ফলে তাঁদের সুবিধাই হয়েছে। লোকসান কাটিয়ে উঠে ২০০% লাভের মুখ দেখেছেন।

এ দিন কংগ্রেসের রণদীপ সিংহ সূরযেওয়ালার প্রশ্ন, মেহুল চোক্সীর বরং লোকসান হচ্ছিল ইউপিএর নীতিতে, তা হলে তাঁকে সুবিধা পাইয়ে দিল কে? ইউপিএর প্রকল্পে দুর্নীতি হলে কেনই বা মোদীর মন্ত্রী সংসদে তারিফ করেন? তিনি জানতে চান, তা হলে কি এফআইআর হবে নির্মলার বিরুদ্ধেও!