• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রজাতন্ত্র দিবসে ব্রাজিল প্রেসিডেন্টের সফর ঘিরে বিতর্ক

Brazil President
ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। —ফাইল চিত্র

এ বছর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে রাজপথে উপস্থিত থাকছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। আগামী কাল থেকে ২৭ জানুয়ারি তাঁর চার দিনের এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ভারতীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকের পাশাপাশি তিনি ভারত-ব্রাজিল বাণিজ্য মঞ্চে বক্তৃতা দেবেন। আগরা সফরেও যাওয়ার কথা তাঁর।   

আজ সাংবাদিক সম্মেলনে ব্রাজিলের সঙ্গে আসন্ন দ্বিপাক্ষিক বৈঠকে বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক এক ধাপে অনেকটাই বাড়িয়ে নেওয়ার আশা প্রকাশ করেছে বিদেশ মন্ত্রক। জানানো হয়েছে বাণিজ্য, প্রতিরক্ষা-সহ বিভিন্ন ক্ষেত্রে পাঁচটিরও বেশি চুক্তিপত্র সই হবে। সে দেশ থেকে অপরিশোধিত তেল, মিথানল, খনিজ, গ্যাস আমদানি বাড়ানো হবে। ইরানের সঙ্গে আমেরিকার সংঘাতের পর পশ্চিম এশিয়ার উপর থেকে জ্বালানি নির্ভরতা কমিয়ে আনছে ভারত। সে ক্ষেত্রে লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল থেকে তেল আমদানিকে গুরুত্ব দেওয়া মোদী সরকারের অগ্রাধিকারের মধ্যে পড়ছে।  

অন্য দিকে, প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারতে বোলসোনারোর প্রধান অতিথি হওয়ার বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিতর্কের সৃষ্টি হয়েছে। বাম নেতৃত্ব, বহু সমাজকর্মী, পরিবেশবিদ বিষয়টিকে ভাল চোখে দেখছেন না। কারণ আমাজনের দাবানলের সময়ে বারবার নিষ্ক্রিয় থাকার অভিযোগ উঠেছিল ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে। ওই সময়ে গোটা বিশ্বের কাছে নিন্দিত হয়েছিলেন তিনি। সিপিএম-সহ অন্যান্য বাম দলগুলি তাদের গণ ও ছাত্র সংগঠনকে মাঠে নামাতে চলেছে। এসএফআই এবং এআইএসএ-র পক্ষ থেকে বলা হয়েছে তারা তীব্র প্রতিবাদ জানাবে। কী ভাবে প্রতিবাদ যথাস্থানে পৌঁছে দেওয়া যায়, তা নিয়ে তাদের মধ্যে আলোচনা চলছে। উড়িয়ে দেওয়া যাচ্ছে না পর্তুগিজ পোস্টারে প্রতিবাদ জানানোর সম্ভাবনাও। তার কারণ জেএনইউ-য়ে পর্তুগিজ ভাষা শিক্ষারত ছাত্র-ছাত্রী রয়েছেন। 

জানানো হয়েছে, সর্বভারতীয় কিসান সভার পক্ষ থেকেও প্রতিবাদ জানানো হবে। ওই সভার পক্ষ থেকে বলা হয়েছে ২৫ জানুয়ারি দুপুর বারোটায় যন্তর-মন্তরে দেশের আখ চাষিরা বিক্ষোভ দেখাবেন। বিশ্ব চিনির বাজারে ভারতের গুরুত্বপূর্ণ প্রতিযোগী ব্রাজিল। সে দেশেও প্রচুর পরিমাণে আখ উৎপাদন হয়। গত বছর ব্রাজিল বিশ্ব বাণিজ্য সংস্থায় ভারতের বিরুদ্ধে অভিযোগ করেছিল যে, ভারত অনুমোদিত সীমা ছাড়িয়ে আখ চাষিদের সহায়তা করছে। আপাতত বাম-সংযুক্ত সমিতিগুলির কৃষকেরা বোলসোনারো সফরের বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন। কৃষকরা জানিয়েছেন যে, বোলসোনারোকে আমন্ত্রণ জানিয়ে তাঁদের অপমান করা হয়েছে। কারণ ব্রাজিলীয় প্রেসিডেন্ট ডব্লিউটিও-র আওতায় এমন পদক্ষেপ নিতে চান, যা তাঁদের জীবিকার জন্য বিপজ্জনক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন