• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিএ স্থগিতের নিন্দায় রাহুলরা

rahul
ফাইল চিত্র।

করোনা অতিমারির সঙ্কটে এমনিতেই নাজেহাল দেশের মানুষ। তার মধ্যেই কর্মরত এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির সিদ্ধান্ত আগামী দেড় বছর স্থগিত রাখার বিরুদ্ধে এ বার সরব হল কংগ্রেস। তাদের বক্তব্য, এই সিদ্ধান্ত অমানবিক এবং অপ্রয়োজনীয়। শনিবার জ়ুম কনফারেন্স কলের মাধ্যমে এক সাংবাদিক বৈঠকে কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনা করেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম-সহ কংগ্রেস নেতৃত্ব।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংগঠনগুলির যৌথ কাউন্সিলের তরফে ক্যাবিনেট সচিবকে লেখা এক চিঠিতেও মোদী সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করা হয়েছে। তাদের বক্তব্য, এর ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী তাঁদের পাওনা থেকে বঞ্চিত হবেন।

করোনা পরিস্থিতির মধ্যেও দলের কাজকর্ম অব্যাহত রাখতে ক’দিন আগেই মনমোহন সিংহের নেতৃত্বে কমিটি গঠন করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। শনিবার সেই কমিটির বৈঠকের পরে মনমোহন বলেন, ‘‘করোনা পরিস্থিতিতে এই ভাবে সাধারণ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও সেনাবাহিনীর সদস্যদের উপর চাপ বাড়ানো অনৈতিক।’’ 

মোদী সরকারের সিদ্ধান্তকে ‘অমানবিক এবং অসংবেদনশীল’ বলে উল্লেখ করেন রাহুল। দিল্লির সৌন্দর্যায়নের জন্য ২০ হাজার কোটি টাকার সেন্ট্রাল ভিস্তা প্রকল্প এবং মোদীর স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্প বাতিল করে সেই অর্থ করোনা মোকাবিলায় খরচ করার দাবি উঠছে বেশ কয়েক দিন ধরেই। এ দিন রাহুলও বলেন, ‘‘দিল্লিতে সেন্ট্রাল ভিস্তার সৌন্দর্যবৃদ্ধির মতো প্রকল্পগুলিতে মোদী সরকার কোটি কোটি টাকা ঢালছে, অথচ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যায্য পাওনা দেওয়ার সময় তাঁদের টাকা নেই! সংসদের সৌন্দর্যায়ন প্রকল্প স্থগিত না করে কেন্দ্রীয় কর্মচারী, পেনশনভোগী ও জওয়ানরা, যাঁরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন, তাঁদের ডিএ ছাঁটাই করা হল!’’  প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, যেখানে বুলেট ট্রেন বা সৌন্দর্যায়নের পিছনে কোটি কোটি টাকা সরকার খরচ করতে পারছে, সেখানে সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ডিএ বৃ্দ্ধি স্থগিতের সিদ্ধান্ত অর্থহীন।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন