• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভাইরাস-যুদ্ধে বিশেষ জেল

IIT Bombay
বম্বে আইআইটি।

কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে বিশেষ দাওয়াইয়ের পথ খুঁজছেন ভারতীয় বিজ্ঞানীরা। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, ভাইরাস যাতে নাক দিয়ে শরীরে ঢুকতে না-পারে, সেই জন্য একটি বিশেষ জেল তৈরি করবে বম্বে আইআইটির বায়োসায়েন্স অ্যান্ড বায়োইঞ্জিনিয়ারিং বিভাগ (ডিবিবি)।

জেল তৈরির দলে আছেন দুই বাঙালি বিজ্ঞানী ও শিক্ষক রিন্টি বন্দ্যোপাধ্যায় ও শমীক সেন। রয়েছেন আরও দুই শিক্ষক কিরণ কোন্দাবাগিল ও আশুতোষ কুমার। এই গবেষণার জন্য অর্থ বরাদ্দ করেছে কেন্দ্র। তবে ওই জেল তৈরি করতে অন্তত ন’মাস লাগবে বলে জানিয়েছে তারা।

কেন্দ্র জানিয়েছে, গবেষকেরা দু’টি উপায়ে করোনা সংক্রমণ আটকানোর চেষ্টা করবেন। এই ভাইরাস ফুসফুসে ঢুকে সংখ্যায় বাড়তে থাকে। তাই এটির আক্রান্ত কোষের বাইরে আসা বন্ধ করতে হবে। তার পরে আটকে থাকা জায়গায় এমন কিছু জৈব অণু পাঠাতে হবে, যারা ডিটারজেন্টের মতো ওই ভাইরাসকে ধ্বংস করবে।

রিন্টিদেবী পুণের বিজে মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করে বায়োমেডিসিন নিয়ে গবেষণা করেছেন। তিনি ওই বিভাগের ন্যানো-মেডিসিন বিশেষজ্ঞ। যাদবপুর ও আইআইটি কানপুরের মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রাক্তনী শমীকবাবু বায়োমেকানিক্স বিশেষজ্ঞ।

 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিনfeedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন