• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গুজরাতের খেসারত কি নমস্তে ট্রাম্প 

Namaste Trump
গুজরাতে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ বা এনডিএমএ-র  চেয়ারম্যান। কিন্তু তিনি কি নিজেই এনডিএমএ-র নির্দেশিকা মানেননি?

নরেন্দ্র মোদী-অমিত শাহর নিজের রাজ্য গুজরাত করোনায় মৃত্যুর সংখ্যায় মহারাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে। আজ বিরোধীরা অভিযোগ তুলেছেন, এনডিএমএ-র নির্দেশিকা না মেনে মোদীর ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানেরই  খেসারত দিতে হচ্ছে গুজরাতবাসীকে। আজ সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি অভিযোগ করেছেন, ৪ ফেব্রুয়ারি এনডিএমএ করোনা রুখতে স্পষ্ট ভাষায় ভিড় এড়িয়ে চলার নির্দেশ দিয়েছিল। মোদী নিজেই এনডিএমএ-র চেয়ারম্যান। তা সত্ত্বেও ২৪ ফেব্রুয়ারি সেই নির্দেশিকা না মেনে এক লক্ষ লোককে জড়ো করে ‘নমস্তে ট্রাম্প’-এর আয়োজন হয়। 

গুজরাতে মোট করোনা-আক্রান্তের সংখ্যা ১২,১৪০। মহারাষ্ট্র ও তামিলনাড়ুর পরেই। মৃতের সংখ্যা ৭১৯,  সেখানে সে মহারাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে। আজ কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, ‘‘মোদী সরকার পরিকল্পনা ছাড়াই লকডাউন জারি করেছে। তৃতীয় দফার লকডাউনের মধ্যেই করোনা-আক্রান্তের সংখ্যা ২৮ হাজার থেকে ১ লক্ষে পৌঁছে গিয়েছে।’’ অথচ সিঙ্ঘভির অভিযোগ, কেন্দ্রের নিজস্ব টাস্ক ফোর্স ও নীতি আয়োগের সদস্যই দাবি করেছিলেন, ১৬ মে-র পরে আর কোনও নতুন সংক্রমণে ঘটবে না। তাঁর প্রশ্ন, ‘‘সরকার কি অটোপাইলটে চলছে? নাকি নির্লজ্জের মতো মানুষকে ভুল পথে চালিত করছে এবং তার জন্য ক্ষমাও চাইছে না?’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন