• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টিকা নিয়ে স্পষ্ট নীতি চান রাহুল

Rahul Gandhi
রাহুল গাঁধী।

দেশে ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যা আবার হাজার পেরোল। নতুন সংক্রমিতের সংখ্যা সাড়ে ৬৪ হাজারেরও বেশি। ওই একই সময়ের মধ্যে অবশ্য ৫৫ হাজারেরও বেশি মানুষ সুস্থ হয়েছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আন্তর্জাতিক সমীক্ষায় ভারতে মোট করোনা-আক্রান্তের সংখ্যা ২৪ লক্ষ ৮৩ হাজার পেরিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র পরিসংখ্যান বলছে, গত দশ দিনে দৈনিক রোগী বৃদ্ধির হিসেবে ভারতই বিশ্ব-তালিকার শীর্ষে রয়েছে। 

এই পরিস্থিতিতে করোনার টিকা বণ্টনের বিষয়টি নিয়ে স্পষ্ট নীতি প্রণয়নের দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। তিনি টুইটারে লেখেন, ‘‘যে সমস্ত দেশ কোভিডের টিকা তৈরি করবে, ভারত তাদের অন্যতম। তাই টিকা কী ভাবে পাওয়া যাবে, তার একটি স্পষ্ট, ন্যায্য, বৈষম্যহীন ও সার্বিক নীতি প্রয়োজন। সরকারের এখনই এটা করা উচিত, যাতে ওই টিকা মানুষের আয়ত্তের মধ্যে থাকে এবং তার সুলভ বণ্টন নিশ্চিত করা যায়।’’ 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, দেশে মোট অ্যাক্টিভ রোগীর চেয়ে সুস্থের সংখ্যা এখন ১১ লক্ষেরও বেশি। সুস্থতার হার ৭১.১৭%। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮ লক্ষ ৪৮ হাজারেরও বেশি পরীক্ষা হয়েছে, যা ১০ লক্ষে নিয়ে যাওয়াটাই কেন্দ্রের লক্ষ্য। মোট পরীক্ষার সংখ্যা ২ কোটি ৭৬ লক্ষ পেরিয়েছে। দৈনিক প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় ১৪০ জনের পরীক্ষার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছিল হু। লেখচিত্র প্রকাশ করে কেন্দ্র জানিয়েছে, সারা দেশে এখন রোজ প্রতি ১০ লক্ষে ৬০২ জনের নমুনা পরীক্ষা হচ্ছে। মোট ৩৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল হু-র গড়কে ছাপিয়ে গিয়েছে। কেন্দ্রের লেখচিত্র বলছে, পশ্চিমবঙ্গে এই গড় হল ৩৬১। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা যাচ্ছে, এখন বঙ্গে দৈনিক মোট পরীক্ষার সংখ্যা ১৩ হাজারের ঘরে রয়েছে। সারা দেশে মৃত্যুহার ১.৯৫ শতাংশে নেমে এসেছে বলে জানিয়েছে কেন্দ্র। তবে চিন্তা রয়ে যাচ্ছে মুম্বইকে নিয়ে। বাণিজ্যনগরীতে ওই হার ৫.৪ শতাংশ, যা জাতীয় হারের প্রায় তিন গুণ। গত কাল থেকে মহারাষ্ট্রে ৪১৩ জনের মৃত্যু হয়েছে। ওই রাজ্যে মোট মৃতের সংখ্যা ১৯ হাজার পেরিয়েছে। 

আরও পড়ুন: অমিতের করোনা রিপোর্ট নেগেটিভ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন