• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পরীক্ষা শেষের অনুমতি

Board exams
—ফাইল চিত্র।

সারা দেশে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা শেষ করতে শর্তসাপেক্ষে অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বুধবার টুইট করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, বিপুল পড়ুয়ার ভবিষ্যতের কথা চিন্তা করেই ওই সমস্ত পরীক্ষার জন্য লকডাউনের নিয়ম শিথিলের সিদ্ধান্ত। 

এ বিষয়ে মন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, কিছু নির্দিষ্ট নিয়ম মানলে, তবেই এই ছাড় প্রযোজ্য। যেমন, কন্টেনমেন্ট জ়োনে পরীক্ষা কেন্দ্রের অনুমতি দেওয়া যাবে না। পড়ুয়া, শিক্ষক এবং কর্মীদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। পারস্পরিক দূরত্ব বজায় রাখার বিধি মানতে হবে। পরীক্ষা কেন্দ্রে থাকতে হবে স্যানিটাইজ়ার এবং দূর থেকে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা। এক বোর্ডের সঙ্গে আর এক বোর্ডের পরীক্ষার দিনের ফারাক থাকা জরুরি। পড়ুয়াদের পরীক্ষা কেন্দ্রে নিয়ে যেতে বিশেষ বাসের বন্দোবস্ত করতে পারে সংশ্লিষ্ট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি।

সম্প্রতি দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য সিবিএসই-র বাকি থাকা পরীক্ষার সূচি ঘোষণা করেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কিন্তু পরীক্ষা আটকে রয়েছে বিভিন্ন রাজ্যের বোর্ড এবং আইসিএসই পড়ুয়াদেরও। সমস্ত রাজ্যের মুখ্যসচিবকে পাঠানো চিঠিতে সে কথা উল্লেখ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, ওই পরীক্ষার অনুমতির জন্য আবেদন আসছিল বিভিন্ন রাজ্যের বোর্ড এবং সিবিএসই-র তরফে। মন্ত্রকে বিষয়টি পর্যালোচনার পরেই এই সিদ্ধান্ত। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন