• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভালবাসার শেষ শয়ানে দম্পতি, হরিয়ানায় হরপ্পার ধ্বংসাবশেষ থেকে উদ্ধার

skeleton
হরিয়ানায় উদ্ধার হওয়া সেই কঙ্কাল। ছবি: সংগৃহীত।

পাশাপাশি শুয়ে আছে দু’টি কঙ্কাল। একটার মাথা আর একটার দিকে ঘোরানো। দেখে মনে হচ্ছে পাশে শুয়ে থাকা কঙ্কালটির দিকে নিবিড় দৃষ্টিতে যেন তাকিয়ে রয়েছে! সম্প্রতি হরিয়ানার রাখিগারহিতে এমনই দু’টি কঙ্কালের খোঁজ পেলেন প্রত্নতাত্ত্বিকরা।

হরপ্পা সভ্যতার ধ্বংসাবশেষ খুঁজতে এখানে খননকার্য চালাচ্ছিল পুণের ডেকান কলেজ ডিমড ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক বিভাগ। সে সময়ই একটি কবরের হরপ্পা সভ্যতার কবরের সন্ধান মেলে। কবরটি খুঁড়তেই প্রত্নতাত্ত্বিকরা দেখতে পান দু’টি কঙ্কাল পাশাপাশি শায়িত অবস্থায় রয়েছে। ল্যাবরেটরিতে পরীক্ষার পর প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন ওই কঙ্কালগুলো এক দম্পতির। পুরুষ কঙ্কালটির আনুমানিক বয়স ৩৫, উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং মহিলা কঙ্কালটির বয়স ২১, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। পাশাপাশি তাঁরা এটাও বলেছেন, এই প্রথম কোনও দম্পতির দেহ উদ্ধার হল হরপ্পা সভ্যতার ধ্বংসাবশেষ থেকে।

হরপ্পা সভ্যতার বিভিন্ন জায়গায় এর আগে যখন খননকাজ চালানো হয়েছিল, এমন কোনও প্রমাণ মেলেনি সে সব জায়গা থেকে। নতুন এই আবিষ্কারে চাঞ্চল্য ছড়িয়েছে প্রত্নতাত্ত্বিক মহলে। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, কঙ্কাল দু’টি চিৎ করে শায়িত অবস্থায় ছিল। পুরুষ কঙ্কালটির মুখ মহিলা কঙ্কালটির দিকে ঘোরানো ছিল।

আরও পড়ুন: চাকরিতে হেনস্থার জের! রাজনীতিতে যোগ দিলেন কাশ্মীরের আইএএস টপার

ডেকান কলেজ ডিমড ইউনিভার্সিটির উপাচার্য বসন্ত শিণ্ডে জানান, হরপ্পা সভ্যতায় পুনর্জন্মের বিশ্বাস ছিল। তাই কবরে মৃত ব্যক্তির সঙ্গে প্রয়োজনীয় জিনিস, খাবার ও পানীয় দেওয়া হত। যে ভাবে পুরুষ কঙ্কালটির মুখ মহিলা কঙ্কালের দিকে ঘোরানো ছিল, মৃত্যুর পরও যেন দম্পতির ভালবাসা অটুট থাকে সেই ধারণাই কাজ করেছে বলে প্রাথমিক ভাবে মনে করছেন প্রত্নতাত্ত্বিকরা।

আরও পড়ুন: সীতাপুরের আকাশে দেখা গেল ব্রহ্মাণ্ডের আদিমতম ভুতুড়ে আলো!

এর আগেও দম্পতির কঙ্কাল উদ্ধার হয়েছে প্রাচীন সভ্যতা থেকে। কিন্তু হরপ্পা সভ্যতায় এই আবিষ্কার প্রথম বলেই দাবি প্রত্নতাত্ত্বিকদের।  শিণ্ডে জানিয়েছেন, দু’জনের এক সঙ্গে মৃত্যু হয়েছে, নাকি এটা ‘সতী প্রথা’র মতো কোনও বিষয়? এ নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। রাখিগারহিতে সাম্প্রতিক খননকার্যে ৬২টি কবর উদ্ধার হয়েছে। কিন্তু কোনওটিতেই দম্পতির দেহাবশেষ পাওয়া যায়নি।

 

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন