• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কী ভাবে জামিন পায় বিকাশ, ‘হতভম্ব’ কোর্ট

Vikash Dubey
বিকাশ দুবে। ছবি: সংগৃহীত।

বিকাশ দুবের বিরুদ্ধে ৬০টি মামলা থাকা সত্ত্বেও সে জামিন পাওয়ায় ‘হতভম্ব’ সুপ্রিম কোর্ট। আজ বিকাশের পুলিশি সংঘর্ষে হত্যা নিয়ে উত্তরপ্রদেশ সরকারের তৈরি তদন্ত কমিটিতে বদল আনার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি এস এ বোবডের বেঞ্চ। 

৩ জুলাই উত্তরপ্রদেশের বিকরু গ্রামে বিকাশ ও তার সহযোগীদের হামলায় ৮ জন পুলিশ নিহত হন। তার পরেই ওই দাগি অপরাধীকে নিয়ে হইচই শুরু হয়। পরে মধ্যপ্রদেশ থেকে গ্রেফতার করা হয় তাকে। ১০ জুলাই উত্তরপ্রদেশ পুলিশ জানায়, কানপুরের কাছে গাড়ি দুর্ঘটনার পরে এক পুলিশকর্মীর অস্ত্র ছিনিয়ে নিয়ে গুলি চালায় বিকাশ। পুলিশের পাল্টা গুলিতে সে নিহত হয়। কিন্তু প্রশ্ন ওঠে, উত্তরপ্রদেশের শাসক বিজেপি-সহ একাধিক রাজনৈতিক দলের সঙ্গে এক সময়ে ঘনিষ্ঠতা থাকার ফলেই কি বিকাশকে ভুয়ো সংঘর্ষে মরতে হল?

কোর্টের নজরদারিতে এই ঘটনার সিবিআই বা এনআইএ তদন্তের আর্জি নিয়ে শুনানি চলছে শীর্ষ আদালতে। আজ প্রধান বিচারপতির বেঞ্চের সদস্যেরা বলেন, ‘‘এই ব্যক্তির জামিন পাওয়াটাই প্রাতিষ্ঠানিক ব্যর্থতার লক্ষণ।’’ সংশ্লিষ্ট জামিনের নির্দেশগুলি পেশ করতে উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে বেঞ্চ। পাশাপাশি বিকাশের মৃত্যু নিয়ে তদন্তের জন্য গঠিত কমিটিতে সুপ্রিম কোর্টের এক জন প্রাক্তন বিচারপতি, এক জন প্রাক্তন পুলিশ কর্তা ও হাইকোর্টের এক জন বিচারপতিকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কোর্ট। 

উত্তরপ্রদেশ সরকার নয়া কমিটির খসড়া বিজ্ঞপ্তি জমা দেওয়ার পরে আগামী সপ্তাহের বুধবার ফের এই মামলার শুনানি হবে। 

তাৎপর্যপূর্ণ ভাবে এ দিন বিকাশ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যের মন্তব্য খতিয়ে দেখতেও উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে বেঞ্চ। বেঞ্চের বক্তব্য, ‘‘ওঁরা যদি কোনও মন্তব্য করে থাকেন এবং তার পরে কিছু ঘটে থাকে, তাহলে সেটা খতিয়ে দেখা উচিত।’’

আজ শুনানিতে উত্তরপ্রদেশ পুলিশের ডিজি-র আইনজীবী হরিশ সালভে বলেন, ‘‘তেলঙ্গানায় পুলিশি সংঘর্ষে মৃত্যুর সঙ্গে এই ঘটনার পার্থক্য আছে। এখানে বিকাশই পুলিশকে হত্যা করেছে। পুলিশকর্মীদেরও মৌলিক অধিকার আছে। এক জন ভয়ঙ্কর অপরাধীর সঙ্গে সংঘর্ষের সময়ে পুলিশের বিরুদ্ধে অতিরিক্ত বলপ্রয়োগের অভিযোগ আনা যায় কি?’’ 

এ দিনই সামনে এসেছে বিকাশের ময়না তদন্তের রিপোর্ট। তাতে বলা হয়েছে, বিকাশের দেহে তিনটি গুলি লেগেছিল। মাটিতে পড়ে যাওয়ার সময়ে তার দেহে আরও কয়েকটি ক্ষত হয়। তবে ঠিক কতটা দূরত্ব থেকে বিকাশকে গুলি করা হয়েছিল তা ওই রিপোর্ট থেকে বোঝা যাচ্ছে না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন