• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছেলেকে পাল্টা মুলায়মের, রামগোপাল যাদবকে দল থেকেই তাড়িয়ে দিল সপা

Mulayam Singh
ছেলে তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশকে বড়সড় ধাক্কা সপা সুপ্রিমো মুলায়ম সিংহের। —ফাইল চিত্র।

আরও গভীর সঙ্কটে উত্তরপ্রদেশের যাদব কুল। মন্ত্রিসভা থেকে শিবপাল যাদব সহ চার মন্ত্রীকে অখিলেশ বরখাস্ত করতেই, পারিবারিক যুদ্ধে অখিলেশের প্রধান সেনাপতি রামগোপাল যাদবকে দল থেকে বহিষ্কার করে দিল সমাজবাদী পার্টি (সপা)। দলের উত্তরপ্রদেশ রাজ্য কমিটির সভাপতি শিবপাল যাদব জানালেন, বিজেপির সঙ্গে হাত মিলিয়ে দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগে রামগোপাল যাদবকে সপা থেকে বহিষ্কার করা হয়েছে।

সপা সুপ্রিমো মুলায়ম সিংহ যাদব সোমবার বৈঠকে বসছেন উত্তরপ্রদেশের দলীয় বিধায়কদের সঙ্গে। তার আগে রবিবারই হঠাৎ বিধায়কদের জরুরি বৈঠকে ডাকেন মুখ্যমন্ত্রী অখিলেশ। সেই বৈঠকেই অখিলেশ জানিয়ে দেন, অমর সিংহের কোনও অনুগামীকে মন্ত্রিসভায় ঠাঁই দেবেন না তিনি। জানিয়ে দেন, বরখাস্ত করা হচ্ছে শিবপাল সহ মোট চার মন্ত্রীকে।

বাবা তথা সপা সুপ্রিমো মুলায়ম শিবপালের পক্ষে রয়েছেন বলে জানা সত্ত্বেও অখিলেশ এই দুঃসাহসিক সিদ্ধান্ত নেওয়ায়, চাঞ্চল্য ছড়ায় রাজনৈতিক শিবিরে। মুলায়ম চুপচাপ বসে থাকবেন না বোঝাই যাচ্ছিল। সোমবার দলের বিধায়কদের সঙ্গে মুলায়মের যে বৈঠক হওয়ার কথা, সেখানেই মুলায়ম বড়সড় পদক্ষেপের কথা ঘোষণা করতে পারেন বলে জল্পনা শুরু হয়েছিল। কিন্তু প্রত্যাশার চেয়েও কঠোর অবস্থান নিলেন মুলায়ম। শিবপালদের বিরুদ্ধে অখিলেশের পদক্ষেপ পর সূর্য পশ্চিমে ঢলতে দিলেন না সমাজবাদী পার্টির ‘নেতাজি’। দল থেকে তাড়িয়ে দিলেন নিজের তুতো ভাই তথা পারিবারিক সমীকরণে এই মুহূর্তে অখিলেশের সবচেয়ে ঘনিষ্ঠ হয়ে ওঠা রামগোপাল যাদবকে। সে সিদ্ধান্ত আবার মুলায়ম নিজেও ঘোষণা করলেন না। সদ্য অখিলেশ মন্ত্রিসভা থেকে বরখাস্ত হওয়া শিবপাল সিংহ যাদবকে দিয়েই অখিলেশ ঘনিষ্ঠ রামগোপালকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করালেন।

শিবপাল যাদব সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, রামগোপাল যাদব বিজেপির সঙ্গে হাত মিলিয়ে দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করছিলেন। তাঁর ইঙ্গিত, রামগোপালের সঙ্গে বিজেপির তিন বার বৈঠক হয়েছে। সিবিআই হানা এড়াতেই রামগোপাল বিজেপির সঙ্গে হাত মিলিয়ে ষড়যন্ত্র শুরু করেছেন বলে তাঁর দাবি। মুখ্যমন্ত্রী অখিলেশ তা বুঝতে পারছেন না বলেও শিবপাল যাদবের মন্তব্য। আসন্ন নির্বাচনে কাকে সামনে রেখে সপা লড়বে, সে প্রশ্নের উত্তরে শিবপাল বলেন, নেতাজির (মুলায়ম) নেতৃত্বেই দল নির্বাচনের ময়দানে নামতে চলেছে।

রামগোপাল যাদবকে যে ভাবে বহিষ্কার করা হল, তা অখিলেশের পক্ষে খুব বড় ধাক্কা। দলে তো বটেই, পরিবারেও এখন রামগোপালই অখিলেশের সবচেয়ে কাছের। তাঁকে বহিষ্কার করে অখিলেশকে দলে নিঃসঙ্গ করে দিতে চাইলেন মুলায়ম, বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে মুলায়মের এই আগ্রাসী চালে সপা তথা যাদব পরিবারের অন্দরমহলের আগুন নিভবে না, বরং আরও বাড়বে। মনে করছে ওয়াকিবহাল মহল। অখিলেশ যাদব সপা ভেঙে নতুন দল গড়তে পারেন বলে যে জল্পনা শুরু হয়েছিল, রামগোপাল বহিষ্কৃত হওয়ার পর সেই জল্পনা কয়েক গুণ বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: বাবাকে তুড়ি মেরে কাকাকে ফের তাড়ালেন অখিলেশ! সপা কি ভাঙছে?

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন