• সংবাদ সংস্থা  
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১০০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, আমপানের তাণ্ডব পারাদ্বীপ, ভদ্রকে

odisha
আমপানের জেরে ঝড়বৃষ্টি ওড়িশাতে। ছবি- পিটিআই।

সুপার সাইক্লোন থেকে অতি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে আমপান (প্রকৃত উচ্চারণ উম পুন)। বঙ্গোপসাগরের উপর দিয়ে আসার সময় ওড়িশার সমুদ্র উপকূলবর্তী এলাকায় ঝড়ের তাণ্ডব চালিয়েছে আমপান। বুধবার সকাল থেকে প্রবল ঝোড়ো হাওয়ার পাশাপাশি চলছে বৃষ্টিপাত। এই ঘূর্ণিঝড় ধেয়ে আসছে পশ্চিমবঙ্গের দিকে। আবহাওয়া বিজ্ঞানীদের অনুমান, বুধবার বিকেলে সুন্দরবন এলাকায় আছড়ে পড়তে পারে আমপান।

অতি মারাত্মক এই ঘূর্ণঝড়ের প্রভাব এখনও পর্যন্ত সব থেকে বেশি পড়েছে ওড়িশার পারাদ্বীপ ও  সংলগ্ন এলাকায়। ওড়িশার এই বন্দর শহরে বুধবার সকালে থেকেই প্রতি ঘণ্টায় ১০০ কিমি বেগে ঝড় হচ্ছে। যার জেরে বহু জায়গায় উপড়ে গিয়েছে গাছপালা। কোথাও কোথাও বিদ্যুতের খুঁটি উপড়ে যাওয়ার পাশাপাশি উড়ে গিয়েছে ছোট ছোট বাড়ির টিনের চাল।

এ ছাড়া আমপানের জেরে ওড়িশার চাঁদিপুর, কেন্দ্রাপড়া এলাকায় বইছে ঝোড়ো হাওয়া। সঙ্গে প্রবল বৃষ্টিপাতও হচ্ছে সেখানে। ভদ্রক ও বালেশ্বর এলাকাতেও আমপানের যথেষ্ট প্রভাব পরিলক্ষিত হয়েছে। সকালের দিকে পুরী, গোপালপুর এলাকাতে আমপানের প্রভাবে বইছিল ঝোড়ো হাওয়া। তবে আমপানের কেন্দ্র পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে আসতেই হাওয়ার গতিবেগ কিছুটা কমেছে সেখানে। আমপানের জেরে সকাল থেকে ঝ়ড়-বৃষ্টি হচ্ছে ওড়িশার রাজধানী ভুবনেশ্বরেও। দেখুন আমপানের জেরে ওড়িশার বিভিন্ন জায়গার অবস্থা—

আরও পড়ুন: আরও কাছে আমপান, সাগরদ্বীপ থেকে এখন ৯০ কিমি দূরে

আমপানের মোকাবিলায় পশ্চিমবঙ্গের মতো ওড়িশাতেও জাতীয় বিপর্যয় মোবাবিলা বাহিনী কাজ করছে। ওড়িশার উপকূলবর্তী এলাকা থেকে ইতিমধ্যেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল প্রায় দেড় লক্ষ মানুষকে।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ দেশে, শুধু মাত্র মহারাষ্ট্রেই আক্রান্ত ৩৭ হাজার

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন