• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রণবকে নোটিস! ফেরত নিয়ে সরলেন বিচারপতি

Pranab Mukherjee

Advertisement

দাবি, প্রণব মুখ্যোপাধ্যায়ের লেখা বই থেকে বিশেষ কিছু অংশ কিছু বাদ দিতে হবে। সেই মামলায় প্রাক্তন রাষ্ট্রপতির উদ্দেশে নোটিস জারি করে, কিছু ক্ষণের মধ্যেই তা ফিরিয়ে নিলেন দিল্লি হাইকোর্টের বিচারপতি প্রতিভা এম সিংহ। শুধু তাই নয়, ওই মামলার শুনানি থেকে সরেও দাঁড়ালেন এর পরে। কোনও কারণ না দেখিয়েই। আগামী ৯ এপ্রিল  অন্য বেঞ্চে এর শুনানি হবে।

বিতর্ক প্রণবের ‘টার্বুলেন্ট ইয়ার্স ১৯৮০-১৯৮৬’ বইটি নিয়ে। কয়েক জন আইনজীবী ও এক সমাজকর্মী উচ্চ আদালতে আর্জি জানিয়েছেন, ওই বইয়ে ১৯৯২ সালের বাবরি মসজিদ ধ্বংসের বিষয়ে লেখা কিছু অংশ  বাদ দিতে হবে। তাঁদের যুক্তি, বইটির ওই অংশ হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে। নিম্ন আদালত এর বিরুদ্ধে রায় দিয়ে ভুল করেছে।     

বইটি ২০১৬-র ২৮ জানুয়ারি প্রকাশিত হওয়ার পরেই এর কিছু অংশ নিয়ে নিম্ন আদালতে মামলা করেন ওই সমাজকর্মী ও আইনজীবীরা। ২০১৬-র ৩০ নভেম্বর সেখানে আর্জিটি খারিজ হয়ে  গেলে সেই রায়ের বিরুদ্ধে তাঁরা উচ্চ আদালতে যান। ২০১৭-র সেপ্টেম্বরে নিম্ন আদালত থেকে ওই মামলার সব রেকর্ড চেয়ে পাঠায় হাইকোর্ট। আজ সকালের দিকে মামলাটি নিয়ে মৌখিক শুনানি হয় বিচারপতি প্রতিভার এজলাসে। তিনি বিষয়টি নিয়ে প্রাক্তন রাষ্ট্রপতির উদ্দেশে একটি নোটিসও জারি করেন। স্থির হয়, পরের শুনানি হবে আগামী ৩০ জুলাই। কিন্তু পরে আবেদনকারীদের আইনজীবী বিষ্ণুকুমার জৈন জানান, দুপুরে বিচারপতি তাঁকে চেম্বারে ডেকে পাঠিয়েছিলেন। তখনই বিচারপতি জানিয়েছেন, ওই মামলা থেকে তিনি অব্যাহতি নিচ্ছেন। এর কোনও কারণ তিনি জৈনের কাছে উল্লেখ করেননি। শুধু বলেছেন, আগামী ৯ এপ্রিল অন্য কোনও বেঞ্চে এই মামলার শুনানি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন