• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাল্টে গেল দিল্লির পাঁচটি রাস্তার নাম! কী ব্যাপার বলুন তো?

Proposed Name of Delhi Street
পরিবর্তন করে এই নাম রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। ছবি শশী তারুরের টুইটার থেকে।

দিল্লির দূষণ এবং ‘কালো’ আকাশ নিয়ে চর্চা চলছে কয়েকবছর ধরেই। দিল্লির বাতাসে দূষণের মাত্রার কথা মাথায় রেখে পাঁচটি রাস্তার নতুন নামকরণ করে ফেলল নেট দুনিয়া। নতুন নাম সংক্রান্ত এই টুইট কদিন ধরেই সোশ্যাল মিডিয়ার হট টপিক।

প্রচুর মানুষ শেয়ার করেছেন এটি। কেরলের কংগ্রেস সাংসদ শশী তারুরও রয়েছেন সেই দলে।

নতুন এই নামকরণ করা হয়েছে দূষণকে ব্যঙ্গ করেই। যেমন, হজ খাসের নাম পাল্টে ‘হেজ খাস’ করা হয়েছে ওই ছবিতে। সেরকমভাবেই লিউটেনস দিল্লি হয়েছে ‘পলিউটেন দিল্লি’, চাঁদনি চক হয়েছে ‘চাঁদনি চোক’। ধৌলা কুয়াঁ-র নাম প্রস্তাব করা হয়েছে ‘ধুঁয়া কুয়াঁ’। আর লালকেল্লা বা রেড ফোর্টের নাম রাখতে বলা হয়েছে ‘গ্রে ফোর্ট’ বা ধুসর কেল্লা! যদিও প্রত্যেকটি রাস্তার নামই লেখা হয়েছে সবুজ রঙের পথ নির্দেশক বোর্ডের উপরে!

 

আরও পড়ুন: দিল্লিতে শ্বাস নেওয়া দিনে ১৫-২০টা সিগারেটের সমান!

মাসখানেক আগে এই ছবিগুলি ফেসবুকে জায়গা করে নিয়েছিল। কিন্তু বৃহস্পতিবার শশী তারুরের টুইটের পর নেটিজেনরা ফের এই নিয়ে আবার চর্চায় মেতেছেন। শশী তারুর যেমন লিখেছেন, ‘চলতি মাসে দিল্লির নতুন রাস্তা নির্দেশনা।’ কেউ আবার বলেছেন, ‘গ্যাস চেম্বার দিল্লি’। তবে অধিকাংশ লোকজনই এই নাম পরিবর্তনে সম্মতি জানিয়েছে।

আরও পড়ুন: ‘পহলে মন্দির ফির সরকার’, ধর্ম সংসদে স্বস্তি নেই বিজেপিরই

দূষণ বোঝাতে দিল্লির রাস্তার নাম নিয়ে এই আলোচনায় কলকাতাবাসীদের বেশি উত্ফুল্ল হওয়ার কিন্তু কোনও কারণ নেই। দিল্লির দূষণের উপর গোটা বিশ্বের নজর থাকলেও, ভারতের দূষিত শহরগুলির মধ্যে ক্রমশই উপরের দিকে উঠে আসছে কলকাতা।

 

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন