• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেলানিয়া সুখের পাঠে, কেজরীকে না-ডাকায় তরজা

Manish Sisodia-Arvind Kejriwal-Melania Trump
মেলানিয়াকে স্বাগত জানানোর কথা ছিল কেজরীবালদের।

দিল্লি সরকারের স্কুল। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও শিক্ষা দফতরের ভারপ্রাপ্ত উপমুখ্যমন্ত্রী মনীশ সিসৌদিয়া ‘হ্যাপিনেস ক্লাস’ চালু করেছিলেন সেখানে। কেমন সেই ‘সুখী হওয়ার পাঠ’, তা দেখতে যাবেন আমেরিকার ‘ফার্স্ট লেডি’ মেলানিয়া ট্রাম্প। কিন্তু কেজরীবাল-সিসৌদিয়াই নাকি সেখানে হাজির থাকতে পারবেন না। কেন? আপ নেতাদের অভিযোগ, নরেন্দ্র মোদী সরকারই দিল্লির মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রীর নাম বাদ দিয়েছে। মোদী সরকার মুখে কুলুুপ এঁটেছে। সরকারি সূত্রের বক্তব্য, আমন্ত্রণের তালিকা তৈরি করেছে মার্কিন দূতাবাস।

সবে দিল্লির ভোটে কেজরীবালের দলের কাছে গোহারা হেরেছে বলেই কি মোদী, অমিত শাহরা আমেরিকার সামনে তাঁকে কোনও কৃতিত্ব দিতে নারাজ? মুখ্যমন্ত্রী বা সিসৌদিয়া এ নিয়ে মন্তব্য না-করলেও কেজরীবালের পুরনো ভিডিয়ো ছড়িয়ে দিয়েছে তাঁদের দল। দিল্লির স্কুলের ভোল পাল্টে দেওয়ার কাহিনি শুনতে নানা দেশ থেকে আমন্ত্রণ এসেছিল কেজরীবাল, সিসৌদিয়ার। মোদী সরকার তাতে বাধা দিচ্ছে বলে অভিযোগ ওঠায় সে সময়ে কেজরীবাল বলেছিলেন, ‘‘না-ই বা যেতে দিল। আলোচনা তো আমাদের নিয়েই হচ্ছে!’’ কেজরীবালের সেই ভিডিয়ো আজ সামনে এনে আপ বুঝিয়ে দিয়েছে, স্কুলে নিমন্ত্রণ না -করলেও তাঁদের কাজই থাকবে প্রচারে। সিসৌদিয়া টুইট করেছেন, ‘‘সব রকম সঙ্কীর্ণ মানসিকতা ও ঘৃণার সমাধানই হল ওই হ্যাপিনেস ক্লাস। সুখ না-থাকলে শিক্ষা অর্থহীন।’’

কেজরীবাল সরকারি স্কুলে নার্সারি থেকে অষ্টম শ্রেণিতে রোজ ৪৫ মিনিটের হ্যাপিনেস ক্লাস চালু করেন ২০১৮-তে। যাতে ধ্যান ও অন্যান্য ভাবে চাপমুক্তির উপায় শেখানো হয়। মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প যখন দিল্লিতে মোদীর সঙ্গে বৈঠকে ব্যস্ত থাকবেন, মেলানিয়া তখন যাবেন দক্ষিণ দিল্লির এক স্কুলে সেই হ্যাপিনেস ক্লাসে। দিল্লির মুখ্যমন্ত্রী থাকবেন না কেন সেখানে? এই প্রশ্নে বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রের জবাব, ‘‘কিছু বিষয় নিয়ে সস্তার রাজনীতি করা ঠিক নয়। এক জন অতিথি এ দেশে আসছেন। সে সময়ে একে অপরের নিন্দা করলে দেশেরই মুখ পুড়বে। আমেরিকা কাকে নিমন্ত্রণ করবে, কাকে নয়, তাতে ভারত সরকার নাক গলায় না। আমরা এই বাক্্‌‌যুদ্ধে জড়াতে চাই না।’’ আপ-নেত্রী প্রীতি শর্মা মেননের মন্তব্য, ‘‘নরেন্দ্র মোদীর সঙ্কীর্ণতার তুলনা নেই। আপনারা না-ই বা ডাকলেন কেজরীবাল, সিসৌদিয়াকে। তাঁদের কাজই তাঁদের হয়ে কথা বলবে।’’ কংগ্রেসের শশী তারুরের মত, মোদী সরকারের আমদানি করা এই সস্তার রাজনীতি গণতন্ত্রের পক্ষে অস্বাস্থ্যকর।

আরও পড়ুনট্রাম্প-সফরেই চাকরির বন্যা, খোঁচা কংগ্রেসের

দিল্লিতে মুখ্যমন্ত্রী কেজরীবাল আমন্ত্রণ না-পেলেও আমদাবাদে মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে হাজির থাকবেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী। মার্কিন প্রশাসন জানিয়েছিল, ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়ার সঙ্গে প্রধানমন্ত্রী মোদীও তাজমহলে যাবেন। যদিও সরকারি সূত্রে বলা হয়ছে আগরায় ট্রাম্প-দম্পতির তাজমহল দর্শনের সময় মোদী বা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সঙ্গী হবেন না। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন