সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ড্রোন-ধ্বংসকারী প্রযুক্তির সফল পরীক্ষা ডিআরডিও-র, মোতায়েন হবে ট্রাম্পের নিরাপত্তায়

DRDO
ডিআরডিও-র অ্যান্টি ড্রোন প্রযুক্তি। ছবি: টুইটার থেকে

আনম্যান্‌ড এরিয়াল ভেহিক্যাল (ইউএভি) বা ড্রোনের মাধ্যমে পাক জঙ্গিদের মাদক ও অস্ত্র পাচারের কৌশল অনেক দিনের। সীমান্তরক্ষী বাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলির কাছে বড় মাথাব্যাথার কারণ হয়ে উঠেছিল জঙ্গিদের এই ড্রোন ব্যবহার। সেই উপদ্রব থেকে মুক্তির উপায় বের করে ফেলল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দু’দিনের সফরে মোতায়েন করা হচ্ছে এই ‘অ্যান্টি-ড্রোন সিস্টেম’। শুক্রবার পরীক্ষামূলক ভাবে ধ্বংস করল একটি ড্রোন।

লালকেল্লায় প্রজাতন্ত্র দিবসের প্যারেডে নিরাপত্তা ও নজরদারির জন্য প্রথম পরীক্ষামূলক ভাবে এই ‘অ্যান্টি ড্রোন সিস্টেম’ মোতায়েন করা হয়েছিল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও ওই অনুষ্ঠানে হাজির ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর মতো ভিভিআইপিরা। আকাশপথে বিশেষ করে ড্রোনের মাধ্যমে কোনও নাশকতা এড়াতেই ডিআরডিও-র এই প্রযুক্তি প্রথম সামনে এসেছিল। তবে তখনও হাতে কলমে পরীক্ষা বাকি ছিল।

শুক্রবার সেই পরীক্ষাতেই সফল ভাবে উত্তীর্ণ হল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই অ্যান্টি ড্রোন সিস্টেম। নির্দিষ্ট লক্ষ্যবস্তু চিহ্নিত করে নিখুঁত ভাবে তাকে ধ্বংস করে নিজের কার্যকারিতা ও দক্ষতা বোঝাল সেই প্রযুক্তি। ওই পরীক্ষার সঙ্গে যুক্ত এক পদস্থ কর্তা বলেন, একটি ড্রোন উড়ে আসছিল। তাকে চিহ্নিত করে আকাশেই ধ্বংস করে দেয়। ডিআরডিও-র ওই প্রযুক্তি শুধু ড্রোন চিহ্নিত করা নয়, এর কিলিং সিস্টেমের মাধ্যমে সেই ড্রোনকে আকাশেই ধ্বংস করে দিতে পারে।’’

আরও পড়ুন: ‘ধূসর তালিকা’তেই থাকছে পাকিস্তান, জানিয়ে দিল এফএটিএফ

কয়েক মাস আগেও পঞ্জাব বা জম্মু কাশ্মীরে পাকিস্তান সীমান্ত এলাকায় ড্রোনের মাধ্যমে মাদক ও অস্ত্র পাচারের ঘটনা প্রায় রুটিন হয়ে দাঁড়িয়েছিল। মাঝেমধ্যেই ড্রোন ওড়া বা ধ্বংস করার খবর শিরোনামে উঠে আসত ওই সময়। সেই প্রবণতা কিছুটা কমলেও পুরোপুরি বন্ধ হয়েছে এমন নয়। কিন্তু এখনও পর্যন্ত সেই সব ড্রোন চিহ্নিত করতে খালি চোখ বা দূরবীনই ভরসা ছিল সীমান্তরক্ষী বাহিনীর। সেনার হাতে এই প্রযুক্তি থাকলে সেই কাজ অনেক সহজ হবে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: আসাদউদ্দিনের সামনে সিএএ বিরোধী মঞ্চে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান, গ্রেফতার তরুণী

শুধু সীমান্ত রক্ষা নয়, জঙ্গিরা ড্রোন ব্যবহার করছে, এমন খবরে উদ্বেগ বেড়েছে বিভিন্ন গোয়ন্দা ও নিরাপত্তা সংস্থাগুলিরও। বিশেষ করে ভিভিআইপি নিরাপত্তার ক্ষেত্রে ড্রোন-রোধী প্রযুক্তি বিশেষ কাজে আসবে বলেও মত বিশেষজ্ঞদের।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন