• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চন্দা কোছর, ভিডিওকন কর্তার বাড়ি, অফিসে ইডির তল্লাশি

chanda kochhar and venugopal dhoot
চন্দা কোছর ও বেণুগোপাল ধূত। ছবি- এএফপি

ঋণ কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন চিফ এগজিকিউটিভ অফিসার (সিইও) ও ম্যানেজিং ডিরেক্টর চন্দা কোছর এবং ভিডিওকন-এর ম্যানেজিং ডিরেক্টর বেণুগোপাল ধূতের বাড়ি ও অফিসে শুক্রবার জোর তল্লাশি চালালেন এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের (ইডি) কর্তারা।তদন্ত চলার সময় যাতে অন্য দেশে পালিয়ে না যেতে পারেন, সে জন্য কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) আগেই তাঁর বিরুদ্ধে লুক-আউট নোটিস পাঠিয়েছিল দেশের সবক’টি বিমান ও সমুদ্র বন্দরে। ওই নোটিস পাঠানো হয়েছিল বেণুগোপাল ধূত ও চন্দার স্বামী দীপক কোছরের বিরুদ্ধেও। তার মেয়াদ পরে বাড়ানোও হয়েছে।

চন্দার বিরুদ্ধে অভিযোগ, তিনি আইসিআইসিআই ব্যাঙ্কের ঋণ দেওয়ার নিয়মের পরোয়া না করে তাঁর ক্ষমতাবলে ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ পাইয়ে দিয়েছিলেন ভিডিওকনের ম্যানেজিং ডিরেক্টর ধূতকে। ওই সময় আইসিআইসিআই-সহ ২০টি ব্যাঙ্কের কাছ থেকে ৪০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন ভিডিওকনের ম্যানেজিং ডিরেক্টর।

তার কয়েক মাস পরেই নতুন একটি সংস্থার গোড়াপত্তন করেন চন্দার স্বামী দীপক কোছর। যার নাম- ‘নুপাওয়ার রিনিউয়েব্‌লস’। ধূতের বিরুদ্ধে অভিযোগ, তিনি দীপকের ওই সংস্থায় কোটি কোটি টাকা বিনিয়োগ করেছিলেন। গত জানুয়ারিতে তিন জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে সিবিআই।

আরও পড়ুন- চন্দা দোষীই, বন্ধ সব আর্থিক সুবিধা  

আরও পড়ুন- চন্দা-কাণ্ডে বদলি বিতর্ক, নাজেহাল সিবিআই​

সেই এফআইআরের ভিত্তিতেই আরও একটি মামলা করেছে ইডি। তিন জনের বিরুদ্ধে ইডি প্রতারণার অভিযোগ এনেছে। অবৈধ ভাবে ভিডিওকনকে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে গত অক্টোবরে আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টরের পদে ইস্তফা দেন চন্দা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন