• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কৃষি বিল চাষিদের ক্রীতদাসে পরিণত করবে, আক্রমণ রাহুলের

Rahul Gandhi
কৃষি বিলের বিরুদ্ধে সরব রাহুল গাঁধী। —ফাইল চিত্র

প্রধানমন্ত্রী শুক্রবারও বলেছেন, কৃষকদের ভুল বোঝাচ্ছেন কিছু মানুষ। উল্টো দিকে কৃষি বিল নিয়ে লাগাতার সরকারকে আক্রমণ করে চলেছে বিরোধী দলগুলি। সেই আক্রমণে গলা মিলিয়ে রাহুল গাঁধী  বললেন, নয়া কৃষি বিল কৃষকদের ক্রীতদাসে পরিণত করবে। কৃষক সংগঠনগুলির ডাকা ভারত বন্‌ধ সমর্থন করার আর্জিও জানিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

গত রবিবার দু’টি কষি বিল পাশ ঘিরে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় রাজ্যসভা। ওয়েলে নেমে  বিরোধীদের হই হট্টগোল, ডেপুটি চেয়ারম্যানের চেয়ারের সামনে গিয়ে বিক্ষোভ, রুল বুক ছেঁড়ার অভিযোগ ঘিরে তুলকালাম ঘটে যায়। তার মধ্যেই ধ্বনিভোটে পাশ হয়ে যায় দু’টি বিল। বিক্ষোভ দেখানোয় সাসপেন্ড হন ৮ সাংসদ। বিরোধী সাংসদরা বয়কট করেছেন রাজ্যসভা। তার পরেও আরও একটি বিল পাশ হয়েছে। তিনটি বিলই কৃষকবিরোধী, সংসদীয় পদ্ধতি না মেনে বিল পাশ করানোর মতো একাধিক অভিযোগ তুলে সরব কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ অধিকাংশ বিরোধী দল।

বিল পাশ হয়ে গেলেও বিতর্ক থামেনি। শুক্রবারও পঞ্জাব, হরিয়ানা উত্তরপ্রদেশে কৃষক বিক্ষোভ হয়েছে। তিন রাজ্যের বেশ কয়েকটি কৃষক সংগঠন শুক্রবার ভারত বন্‌ধের ডাক দিয়েছে। তার মধ্যেই মাঠে নামলেন রাহুল গাঁধীও। পাশাপাশি বৃহস্পতিবার থেকে তিন দিনের রেল রোকো অভিযান চালাচ্ছেন পঞ্জাবের কৃষকরা। এ দিন টুইটারে তিনি লিখেছেন, ‘‘ভ্রান্ত জিএসটি নীতি ক্ষুদ্র, অতি ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ধ্বংস করেছে। নয়া কৃষি বিলগুলি কৃষকদের ক্রীতদাস বানিয়ে দেবে।’’ ‘ভারত বন্‌ধ সমর্থন করুন’—এই আহ্বানও জানিয়েছেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ।

আরও পড়ুন: কৃষি বিল নিয়ে মানুষকে ভুল বোঝানো হচ্ছে, দাবি প্রধানমন্ত্রী

আরও পড়ুন: ২৮ অক্টোবর থেকে তিন দফায় ভোট বিহারে, ফলাফল ১০ নভেম্বর

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন