আত্মহত্যা করলেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন স্পিকার কোডেলা শিবপ্রসাদ (৭২)। সোমবার সকালে গুরুতর জখম অবস্থায় হায়দরাবাদের বাড়ি থেকে তাঁকে উদ্ধার করে পুলিশ। হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। কী কারণে এই আত্মহত্যা তা খতিয়ে দেখছে পুলিশ।

তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রবীণ নেতা ছিলেন শিবপ্রসাদ। অন্ধ্রপ্রদেশ রাজ্য বিভাজনের পরে ২০১৪-য় স্পিকার পদে নিযুক্ত হন তিনি। দায়িত্বও সামলেছেন রাজ্যের স্বরাষ্ট্র এবং পঞ্চায়েত রাজ মন্ত্রকেরও। শিবপ্রসাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। শোক প্রকাশ করেছেন অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল বিশ্বভূষণ হরিচন্দন। তেলঙ্গানার রাজ্য বিজেপির মুখপাত্র বলেন, “শিবপ্রসাদের মৃত্যু খুব দুঃখজনক। আমার বিশ্বাস অন্ধ্রপ্রদেশের রাজনীতিই তাঁর মৃত্যুর জন্য দায়ী।

অন্ধ্রপ্রদেশে যখন টিডিপি সরকার ছিল সে সময় শিবপ্রসাদ ও তাঁর পরিবারের বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ ওঠে।  জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস ক্ষমতায় আসার পর শিবপ্রসাদের ছেলে ও মেয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের হয়। নাম প্রকাশে অনিচ্ছুক টিডিপি-র এক শীর্ষ নেতা আবার দাবি করেছেন, গত কয়েক বছর ধরেই নানা টানাপড়েনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন শিবপ্রসাদ। সম্প্রতি বিধানসভা থেকে আসবাব গুন্টুরের নিজের বাড়িতে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে এই টিডিপি নেতার বিরুদ্ধে। এ নিয়ে একটি মামলাও রুজু করেছিল পুলিশ।

আরও পড়ুন: বুধবার মোদী-মমতা বৈঠক দিল্লিতে, কালই রাজধানী যাচ্ছেন মুখ্যমন্ত্রী

আরও পড়ুন: প্রয়োজনে আমি নিজে যাব, জম্মু-কাশ্মীর নিয়ে মামলায় বললেন প্রধান বিচারপতি