নতুন সরকার গঠন নিয়ে বিজেপির প্রস্তুতি তুঙ্গে। শনিবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করতে পারেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, এ দিন রাত ৮টায় তাঁদের দু’জনের সাক্ষাত্ হওয়ার কথা।  সেখানে রাষ্ট্রপতিকে সরকার গঠনের প্রস্তাব দিতে পারেন মোদী, বিজেপি সূত্রে তেমনটাই জানা যাচ্ছে। 

শুক্রবারই নরেন্দ্র মোদীর নেতৃত্বে মন্ত্রী পরিষদের সদস্যরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে ইস্তফাপত্র দেন। কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনে শনিবার সকালেই ষোড়শ লোকসভা ভেঙে দেন রাষ্ট্রপতি। এ ব্যাপারে রাষ্ট্রপতি ভবন থেকে একটি বিবৃতিও জারি করা হয়। সেখানে বলা হয়, “ষোড়শ লোকসভা ভেঙে দেওয়ার ব্যাপারে রাষ্ট্রপতি মন্ত্রিসভার পরামর্শ গ্রহণ করেছেন।”

সূত্রের খবর, মোদীর ইস্তফাপত্র গ্রহণ করলেও নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তদারকি সরকার হিসেবে কাজ চালিয়ে যাওয়ার কথা বলেন রাষ্ট্রপতি। আগামী সপ্তাহেই প্রধানমন্ত্রীর শপথ নিতে পারেন নরেন্দ্র মোদী। শনিবারই বিজেপির শরিক দলের নেতারা এবং নতুন সংসদরা দিল্লিতে হাজির হয়েছেন।  বিজেপির শীর্ষ নেতৃত্বও হাজির হয়েছেন। সূত্রের খবর, সংসদে তাঁদের সকলকে নিয়েই বৈঠকে বসবেন মোদী। সেখানেই তাঁকে দলনেতা হিসেবে বেছে নেবেন দলের সাংসদ ও এনডিএ-র নেতারা।

এ বারের লোকসভা নির্বাচনে ফের গোরুয়া ঝড় বয়ে গিয়েছে গোটা দেশ জুড়ে। একক ভাবে ৩০৩টি আসন জিতেছে বিজেপি। এনডিএ জিতেছে ৩৫২টি। সেখানে ইউপিএ পেয়েছে ৯১টি।

আরও পড়ুন: বহু মুসলিমপ্রধান আসনেও সাফল্য এসেছে বিজেপির, জানেন?

আরও পড়ুন: বীরভূমে গড় রক্ষা হলেও নিজের ওয়ার্ডেই হার অনুব্রতের