• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হলে উঃ কোরিয়া চলে যান, পরামর্শ তথাগত রায়ের!

Tathagata Roy
ফের বিতর্কিত মন্তব্য তথাগত রায়ের। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংশোধিত নাগরিক আইনের বিরুদ্ধে ফুঁসছে গোটা উত্তর-পূর্ব। তার মধ্যেই বিতর্কিত মন্তব্য করে বসলেন মেঘালয়ের রাজ্যপাল তথা প্রবীণ বিজেপি নেতা তথাগত রায়। এই আইনের বিরুদ্ধে যাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন, বিজেপি সরকার বিভেদের রাজনীতি করছেন বলে অভিযোগ করছে যাঁরা, তাঁদের সকলের উত্তর কোরিয়া চলে যাওয়া উচিত বলে জানিয়ে দিলেন তিনি।

বুধবার টুইটারে তথাগত লেখেন, ‘‘এই মুহূর্তে দেশের যা পরিস্থিতি তাতে দুটো জিনিস ভুললে চলবে না। প্রথমত, ধর্মের নামেই দেশভাগ করা হয়েছিল। দ্বিতীয়ত, গণতন্ত্র মানেই তো বিভাজনকারী। তা না চাইলে উত্তর কোরিয়া চলে যান।’’ ‘স্বৈরাচারী শাসক’ হিসাবে গোটা বিশ্বে পরিচিত উত্তর কোরিয়রা শাসক কিম জং উন। বিক্ষোভকারীদের কটাক্ষ করতেই তিনি এমন মন্তব্য করেন বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

বিজেপির মোকাবিলায় এ বার প্রশান্ত কিশোরের হাত ধরলেন কেজরীবালও আরও পড়ুন

তাঁর এই মন্তব্যের পরই শুক্রবার রাজভবনের মূল ফটকের বাইরে বিক্ষোভ দেখান একদল বিক্ষোভকারী। বাইরের কেউ রাজ্যে ঢুকতে গেলে, তাদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করতে হবে বলে দাবি তোলেন তাঁরা। রাজভবনের ভিতরেও ঢোকার চেষ্টা করেন বিক্ষোভকারীদের মধ্যে কেউ কেউ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। তাতে পরিস্থিতি চরম আকার ধারণ করে। দু’পক্ষের খণ্ডযুদ্ধে বেশ কয়েক জন আহত হন।

তবে এই প্রথম নয়, আলটপকা মন্তব্য করে এর আগেও একাধিক বার বিতর্ক বাধিয়েছেন তথাগত রায়। গতবছর পুলওয়ামায় জঙ্গি হামলার পর কাশ্মীরিদের বয়কটের ডাক দিয়েছিলেন তিনি। মুম্বইয়ে কর্মরত বাংলার ছেলে-মেয়েদের নিয়ে এ বছরের গোড়াতেই কুরুচিকর মন্তব্য করেন তথাগত রায়। সেই সময় তিনি বলেন, ‘‘বংলার সেই গৌরব আর নেই। হরিয়ানা থেকে কেরল, সর্বত্র ঝাঁট দিয়ে বেড়াচ্ছে বাংলার ছেলেরা। মেয়েরা মুম্বইয়ে বারে নর্তকীর কাজ করছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন