এনসেফ্যালাইটিস নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন। একপাশে বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে এবং অন্যপাশে স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে। বিহারের মুজফ‌্ফরপুরকে এনসেফ্যালাইটিসের প্রকোপ থেকে উদ্ধার করতে সরকার কী পদক্ষেপ করেছে এবং কী পদক্ষেপ করতে চলেছে তাই নিয়েই গুরুত্বপূর্ণ বক্তব্য রাখছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। সাংবাদিকদের সঙ্গে হর্ষ বর্ধনের এই আলোচনার মধ্যে আচমকা বিতর্কিত প্রশ্নটা করে বসেন বিহারের স্বাস্থ্যমন্ত্রী।

বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে এক সাংবাদিককে জিজ্ঞাসা করেন, ‘ক’টা উইকেট পড়ল?’ যার উত্তরে সাংবাদিক জানান, ‘চার উইকেট’। রবিবার হর্ষ বর্ধন যে সময়ে সাংবাদিক সম্মেলন করছিলেন, ম্যাঞ্চেস্টারে তখন ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ চলছে। সাংবাদিকের থেকে ম্যাচের ফলাফলই জানতে চান মঙ্গল পাণ্ডে।

কিন্তু এনসেফ্যালাইটিসের মতো এমন একটা গুরুত্বপূর্ণ বিষয়, যে রোগে আক্রান্ত হয়ে বিহারে গত ১৬ দিনে ১০০ শিশুর মৃত্যু হয়েছে, সেটা নিয়ে কথা বলার সময় ভারত-পাক ম্যাচের স্কোর জানতে চাইছেন স্বাস্থ্যমন্ত্রী! সাংবাদিক বৈঠকের ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট হতেই মঙ্গল পাণ্ডের এই মন্তব্য ঘিরে তুমুল সমালোচনা শুরু হয়েছে। এমন ‘অসংবেদনশীল’ হওয়ায় জন্য কংগ্রেস, আরজেডি, হিন্দুস্তান আওয়াম মোর্চা, সমস্ত বিরোধী দলই একযোগে তাঁর ইস্তফা দাবি করেছে। আরজেডি নেতা রামচন্দ্র যেমন বলেন, ‘‘রাজ্য থেকে এনসেফ্যালাইটিস দূরীকরণ নিয়ে সরকারের পরিকল্পনার কথা হর্ষ বর্ধন যখন সাংবাদমাধ্যমের সামনে বলছেন, পাণ্ডে তখন ক্রিকেট স্কোর জানতে বেশি উদ্যোগী।’’ টুইট করে হিন্দুস্তান আওয়াম মোর্চার মুখপাত্র দানিশ রিজওয়ান জানান, এনসেফ্যালাইটিসে আক্রান্ত মৃত্যুর সঙ্গে লড়তে থাকা শিশুরা নয়, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর অগ্রাধিকার ক্রিকেট। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালাও মন্ত্রীর আচরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

 

আরও পড়ুন: 
মানুষের চাপেই গোঁ ছাড়লেন ‘বিপ্লবীরা’
এনসেফ্যালাইটিস আক্রান্ত হয়ে বিহারে ১০০ শিশুর মৃত্যু
দু’পা বাঁধা অবস্থায় উদ্ধার জাদুকরের দেহ

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।