পেটে যখন ছুঁচোয় নৃত্য করছে, সেই সময় যদি আচমকাই জুটে যায় বিরিয়ানি! মঙ্গলবার তামিলনাড়ুতে এআইএডিএমকে-র অনশন আন্দোলনের মাঝে ঠিক এমন কাণ্ডই ঘটল। খুশবুদার বিরিয়ানির থালা দেখে অনশন শিকেয় তুলে নেতাকর্মীরা নাকি নেমে পড়েছিলেন মহাভোজের আসরে।

ভাইরাল হয়ে যাওয়া ছবিতে দেখা যাচ্ছে, শুধু বিরিয়ানিতেই শেষ নয়। আইআইডিএমকে-র কোনও কোনও নেতা আবার পানীয়ের গ্লাসেও চুমুক দিচ্ছেন। তবে, সেই পানীয় ‘কড়া’ নাকি ‘নরম’, তা জানা যায়নি।

অনশনের ডাক দেওয়া হয়েছিল কাবেরী জলবন্টন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ নিয়ে। তামিলনাড়ুর শাসকদল এআইএডিএমকের দাবি, জলবন্টনের নিষ্পত্তি করার জন্য অবিলম্বে কাবেরী ম্যানেজমেন্ট বোর্ড গড়া হোক। এই নিয়ে তারা সংসদের অধিবেশনে ধারাবাহিক ভাবে বিক্ষোভ দেখিয়েছে। কিন্তু, তাতেও লাভ না হওয়ায় মঙ্গলবার সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত গোটা তামিলনাড়ু জুড়ে তারা অনশনের ডাক দেয়।

আরও পড়ুন: দলিত সঙ্কটে আসরে অমিত

আরও পড়ুন: দলিত রায় স্থগিত হল না কোর্টে

মোটামুটি সবই ঠিকঠাক চলছিল। কিন্তু তাল কাটল দুপুরের দিকে। খিদের পেটে তখন অনেকেরই নেতিয়ে পড়ার দশা। এর পর ভেলোর, সালেম কিংবা কোয়ম্বত্তূরে যে ঘটনাটি ঘটেছিল, তার ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে। হাতে-হাতে শোলার থালায় উপচে পড়া বিরিয়ানি। কেউ খেলেন চেয়ারে বসে। যাঁদের চেয়ার জোটেনি, তাঁরা খেলেন ফুটপাথে বসে।

জলবন্টন নিয়ে এআইএডিএমকে-র অনশন কর্মসূচিকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন ডিএমকে নেতা স্ট্যালিন। ছবি ভাইরাল হয়ে যাওয়ায় কিছু আর বলার মতো অবস্থায় নেই এআইএডিএমকে নেতৃত্ব।