বেসরকারি চাকরিতে স্থানীয়দের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করতে আইন পাশ করল অন্ধ্রপ্রদেশ বিধানসভা। অন্ধ্রই প্রথম রাজ্য, যারা এই ধরনের আইন করল। গত বিধানসভা ভোটের প্রচারে ওয়াইএসআর কংগ্রেসের নেতা জগন্মোহন রেড্ডি প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় এলে রাজ্যে বেকারত্ব কমাতে উদ্যোগী হবেন। বেসরকারি সংস্থাগুলিকে বুঝিয়ে স্থানীয়দের জন্য সংরক্ষণের ব্যবস্থা করবেন। মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে সেই প্রতিশ্রুতিই পালন করলেন তিনি।

নতুন আইন অনুযায়ী, সম্পূর্ণ বেসরকারি এবং সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে গড়ে ওঠা কারখানা ও সংস্থাগুলির ৭৫ শতাংশ পদে রাজ্যের ছেলেমেয়েদের নিতে হবে। 

পাশাপাশি রাজ্যে ১.৩৩ লক্ষ বেকার যুবকদের নিয়ে গ্রামসেবক বাহিনী গড়ার কথা ঘোষণা করেছে রেড্ডি সরকার। এ মাসের গোড়ায় মধ্যপ্রদেশের কমল নাথ সরকার জানিয়েছে, রাজ্যবাসীর জন্য তারাও কর্মক্ষেত্রে ৭০ শতাংশ সংরক্ষণের কথা ভাবছে। 

এই ধরনের সিদ্ধান্তে ভিন‌্‌ রাজ্যে কাজের খোঁজে যাওয়া লোকেরাই বিপাকে পড়বেন বলে মনে করছেন বাংলার রাজনীতিবিদদের একাংশ। ডিওয়াইএফআই-এর রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র বলেন, ‘‘পশ্চিমবঙ্গে কাজের সুযোগ নেই। অন্য রাজ্যে যদি এ রাজ্যের ছেলেমেয়েরা বঞ্চিত হন, তা কাঙ্ক্ষিত নয়।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।