• ঈশানদেব চট্টোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘মাহেন্দ্রক্ষণ এসে গিয়েছে’, আনন্দবাজার ডিজিটালের মুখোমুখি রাম মন্দিরের প্রধান পুরোহিত

রাত পোহালেই অবসান হবে দীর্ঘ প্রতীক্ষার। অযোধ্যার রাম জন্মভূমিতে হবে মন্দির প্রতিষ্ঠার ভূমিপুজো। কিন্তু সেই ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণের আগে রামলালার মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসের গলায় যেন কিছুটা বিষন্নতা। বুধবারের ‘ভূমিপূজন’ অনুষ্ঠানে তাঁর যে কার্যত কোনও ভূমিকাই নেই সে কথাও খোলাখুলি কবুল করলেন। কারণ, তিনি রামলালার মন্দিরের প্রধান পুরোহিত হলেও ভূমিপুজো করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্র বারাণসী থেকে আসা পূজারিরা। 

তবে সত্যেন্দ্র বিশ্বাস করেন ১৯৪৯ সালের ২৩ ডিসেম্বর ওই বিতর্কিত কাঠামোয় রামলালা প্রকট হয়েছিলেন। সত্যেন্দ্রর গুরু অভিরাম দাস সেদিন রাতে গোপনে মূর্তি বসিয়ে দিয়ে এসেছিলেন বলে অভিযোগ দীর্ঘদিনের। কিন্তু সত্যেন্দ্র তাঁর বক্তব্যের সত্যতার ‘প্রমাণ’ দিতে সে সময়কার পুলিশকর্মী বরকত আলির উদাহরণ দিলেন নির্দ্বিধায়।

করোনা পরিস্থিতির জেরে নিয়ন্ত্রিত হয়েছে ভূমিপুজো অনুষ্ঠানের আতিশয্যে। সত্যেন্দ্র কিন্তু করোনাকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ। তাঁর বিশ্বাস, কিছুদিনের মধ্যেই ভ্যাকসিন আবিষ্কার হবে, করোনাও নিয়ন্ত্রণে আসবে। তবে আগামীকাল অযোধ্যাবাসীকে ঘরে বসে টিভিতে ভূমিপুজো অনুষ্ঠান দেখারই পরামর্শ দিচ্ছেন তিনি।

আরও পড়ুন: রামের নগরী যেন দুর্গের ঘেরাটোপে থাকা ‘পীতাম্বরী’ নববধূ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন