• স‌ংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রেনের অনলাইন টিকিটে ফের জুড়ছে সার্ভিস চার্জ

IRCTC to reinforce  service charges on e-tickets from September 1 dgtl
ট্রেনের টিকিটের দাম বাড়ছে সার্ভিস চার্জের কারণে। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ট্রেনের ই-টিকিট কেনার ক্ষেত্রে খরচ বাড়তে চলেছে। আইআরসিটিসি সূত্রে খবর, আগামী কাল ১ সেপ্টেম্বর থেকে অনলাইনে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটলে বাড়তি সার্ভিস চার্জ দিতে হবে।

ঠিক কত টাকা অতিরিক্ত খসতে চলেছে সাধারণ যাত্রীদের? আইআরসিটিসি জানাচ্ছে, অগস্ট মাসেই জারি করা নির্দেশিকা অনুযায়ী এ বার থেকে  নন এসি টিকিটের ক্ষেত্রে অনলাইনে টিকিট কাটলে ১৫ টাকা এবং এসি (প্রথম শ্রেণি)-র কামরার ক্ষেত্রে ৩০ টাকা অতিরিক্ত দিতে হবে। এর সঙ্গে আলাদা করে যুক্ত হবে জিএসটি।

আরও পড়ুন:হাফ প্যান্ট পরে গণেশ দেখা যাবে না, পুজো উদ্যোক্তাদের উপর খাপ্পা সাধারণ মানুষ
আরও পড়ুন:সংসদেও এনআরসি করুক বিজেপি, কটাক্ষ অধীরের

বছর তিনেক আগে ডিজিটাল লেনদেনকে আরও বাড়ানোর জন্যে এই ,সার্ভিস চার্জ তুলে নিয়েছিল বিজেপি সরকার। সেই সময়ে নন এসি টিকিটের ক্ষেত্রে বাড়তি ২০ টাকা ও এসি টিকিটের ক্ষেত্রে বাড়তি ৪০ টাকা নেওয়া হত। এই মাসের শুরুতেই রেলওয়ে বোর্ড আইআরসিটিসিকে ওই সার্ভিস চার্জ পুনরায় লাগু করার ছাড়পত্র দেয়। ৩০ অগস্ট বোর্ডের তরফে চিঠি দিয়ে জানানো হয়,  আইআরসিটিসি-র সবিস্তার রিপোর্ট খতিয়ে দেখেই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আইআরসিটিসি-র যুক্তি, সার্ভিস চার্জ তুলে নেওয়ার পরে ২০১৬-২০১৭ অর্থবর্ষে তাদের মোট রাজস্ব আদায়ে ২৬ শতাংশ ঘাটতি হয়েছিল। পর পর তিন অর্থবর্ষে রাজস্ব আদায়ের এই ঘাটতি মেটাতেই আইআরসিটিসির এই পদক্ষেপ।

টিকিট বাতিল করার নিয়মের ক্ষেত্রেও বদল এনেছে আইআরসিটিসি। আগে টিকিট কাটার পর তা বাতিল করতে হলে যাত্রীকে সংশ্লিষ্ট টিকিট কাউন্টারে বা রেলের সংরক্ষিত টিকিট বুকিং অফিসে গিয়েই করতে হত। রেল সূত্রে খবর, এ বার থেকে আইআরসিটিসি ওয়েবসাইট বা কাউন্টারের মাধ্যমেও টিকিট বাতিল করতে পারবেন যাত্রী। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পর্যন্ত অনলাইনে টিকিট বাতিল করা যাবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন