• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জননিরাপত্তা আইনে আটক শাহ ফয়জল

faijal
শাহ ফয়জল

তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি-সহ উপত্যকার একাধিক প্রথম সারির রাজনৈতিক নেতার পরে এ বার জননিরাপত্তা আইনে (পিএসএ) আটক করা হল প্রাক্তন আইএএস শাহ ফয়জলকে। জননিরাপত্তা আইনে আটক করার ফলে এ বার আদালতে কোনও শুনানি ছাড়াই ফয়জলকে টানা তিন মাস আটকে রাখা যাবে। তিন মাস পরে তাঁকে বিনা বিচারে আটক রাখার মেয়াদ বার বার বাড়ানো যাবে। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের প্রতিবাদে সরব হওয়ায় গত বছর ১৪ অগস্ট ফয়জলকে দিল্লি বিমানবন্দর থেকে আটক করা হয়েছিল। 

উপত্যকার কাঠচোরদের শায়েস্তা করতে প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার বাবা শেখ আবদুল্লা জেকেপিএসএ চালু করেন। পরে এই আইনই নাম বদলে হয় পিএসএ।

তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি ছাড়া উপত্যকার অন্য যে নেতাদের পিএসএ-তে আটক করা হয়েছে, তাঁরা হলেন, আলি মহম্মদ সাগর, নইম আখতার, সরতাজ মদানি এবং হিলাল লোন। সেই দলে ফয়জলের অন্তর্ভুক্তিতে অবশ্য অনেকেই অবাক নন। ২০১০-এ উপত্যকা থেকে আইএএস পরীক্ষায় শীর্ষ স্থান অধিকার করা শাহ ফয়জল ‘উপত্যকার মানুষের উপর নির্যাতনের’ প্রতিবাদ করে গত বছর জানুয়ারিতে আমলা পদ থেকে ইস্তফা দেন। 

উপত্যকার নেতাদের আটকে রাখার পাশাপাশি সেখানে গত ৬ মাসের সামগ্রিক পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই উদ্বেগ জানিয়েছে বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলি। উপত্যকায় অবিলম্বের স্বাভাবিক রাজনৈতিক কর্মকাণ্ড চালু করতে দেওয়ার দাবিও তুলেছে তারা। এর মধ্যেই শনিবার জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচনী অফিসার সেখানে পঞ্চায়েতে উপনির্বাচনের নোটিস জারি করেছেন। যার পরে কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। 

উপত্যকার এমন পরিস্থিতির মধ্যেই তাদের বিরুদ্ধে ওঠা সংঘর্ষবিরতি লঙ্ঘনের অভিযোগ এড়াতে এ দিন পাল্টা ভারতের বিরুদ্ধেই সুর চড়াল পাকিস্তান। তাদের অভিযোগ, শুক্রবার নিয়ন্ত্রণরেখায় নেজাপির এবং রাখচিকরি সেক্টরে ভারত সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে। তাদের হামলায় এক কিশোরী আহত হয়েছে। শনিবার ভারতের এক বরিষ্ঠ কূটনীতিককে ডেকে পাঠিয়ে এ নিয়ে অভিযোগও জানিয়েছে পাকিস্তান। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন