• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জম্মু-কাশ্মীরে নিষেধাজ্ঞায় ক্ষতি নিয়ে মামলার ভাবনা

Kashmir
ছবি: পিটিআই।

জম্মু-কাশ্মীরে নিষেধাজ্ঞার জেরে ১০০ কোটি ডলারেরও বেশি আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করল সেখানকার প্রধান ব্যবসায়ী সংগঠন কাশ্মীর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেসিসিআই)। এই ক্ষতির জন্য কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তারা মামলা করার পরিকল্পনা করছে বলেও জানিয়েছে ব্যবসায়ী সংগঠন। কেসিসিআই জানিয়েছে, উপত্যকায় ‘উন্নয়ন’ এখনও অধরা। নিষেধাজ্ঞার জেরে বন্ধ ছিল দোকানপাট, বাজার। সার্বিক ভাবে যার প্রভাব পড়েছে ব্যবসায়। 

কেসিসিআই-এর সহ-সভাপতি নাসির খান জানিয়েছেন,  প্রকৃত ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে বিদেশি সংস্থা নিয়োগ করার জন্য আদালতে আর্জি জানিয়েছেন তাঁরা। নাসির জানিয়েছেন, মোবাইল পরিষেবার উপরে বিধিনিষেধ থাকায় সব ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। ফলে ক্ষতির প্রকৃত পরিমাণ এখনও বোঝা যায়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও স্থানীয় প্রশাসন এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। 

স্থানীয় হোটেল ব্যবসায়ী বিবেক ওয়াজ়ির জানিয়েছেন, গত কয়েক মাস ধরেই উপত্যকা স্থিতিশীল নেই। কয়েক বছর আগেও হোটেল ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছিলেন অনেকে। কিন্তু এখন ব্যবসার হাল খুব খারাপ। কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পরে কেন্দ্রের শাসক দল বিজেপি সেখানে বিপুল বিনিয়োগের সম্ভাবনা দেখছে। কিন্তু নাসির জানিয়েছেন, পরিস্থিতি বেশ খারাপ। বিনিয়োগ এলে অবাকই হবেন তিনি।

আরও পড়ুন: মেয়েদেরই কেন এটা বার বার শুনতে হয়! প্রশ্ন রায়বরেলীর বিধায়কের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন