• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিক্ষায় সামনে কেরল, শেষ সারিতে উত্তরপ্রদেশ

school
প্রতীকী ছবি।

স্কুল শিক্ষার মানের সূচকে গোটা দেশে এগিয়ে রইল কেরল। শেষ সারিতে রয়েছে উত্তরপ্রদেশ।

নীতি আয়োগ আজ স্কুল শিক্ষার মানের সূচক প্রকাশ করেছে। পশ্চিমবঙ্গ এতে তথ্য পাঠায়নি। আয়োগের তালিকায় প্রথম পাঁচটি স্থানে রয়েছে কেরল, রাজস্থান, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ ও গুজরাত। একেবারে শেষ সারিতে রয়েছে উত্তরপ্রদেশ। তার জন্য অবশ্য যোগী আদিত্যনাথের সরকারের দিকে আঙুল তোলা মুশকিল। কারণ এই সূচক তৈরি হয়েছে ২০১৬-১৭-র স্কুল শিক্ষার মানের ভিত্তিতে। যোগী আদিত্যনাথ তার পরে মুখ্যমন্ত্রীর গদিতে বসেছেন।

উত্তরপ্রদেশ স্কুল শিক্ষার মানে শেষ সারিতে রয়েছে বলে রিপোর্ট প্রকাশের পরেই প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব আঁচ করেন, তাঁর দিকে আঙুল উঠবে। অখিলেশ তাই পাল্টা অভিযোগ তোলেন, ‘‘ব্যর্থ বিজেপি সরকার এর দায় অন্যদের উপর চাপাবে বা শিক্ষকদের উপর চাপাবে। সরকারি পরিকল্পনার ব্যর্থতার জন্য শিক্ষকদের দোষারোপ করা হবে।’’

২০১৫-১৬-র তুলনায় ২০১৬-১৭-তে স্কুল শিক্ষার মানে রাজ্যগুলি কতখানি উন্নতি করেছে, তা দেখে নীতি আয়োগের সূচক অনুযায়ী, বড় রাজ্যগুলির মধ্যে কেরল, রাজস্থান, কর্নাটক, অন্ধ্র, গুজরাত ও অসম উপরের সারিতে রয়েছে। সার্বিক শিক্ষার মানে তাদের স্কোর ৬০ শতাংশের উপরে। তুলনায় শেষ স্থানে থাকা উত্তরপ্রদেশের স্কোর ৩৬.৪ শতাংশ। কেরলের স্কোর ৭৬.৬ শতাংশ দেখলেই বোঝা যায়, কেরলের সঙ্গে উত্তরপ্রদেশের কতখানি ফারাক। ছোট রাজ্যগুলির মধ্যে এই সূচকে ভাল ফল করেছে মণিপুর ও গোয়া। শেষ স্থানে রয়েছে অরুণাচলপ্রদেশ।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন