• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদী-শাহ জুটির শক্তি প্রদর্শনের মাঝে মনোনয়ন জমা দিলেন রামনাথ

Ram Nath Kovind
মনোনয়ন পত্র জমা দিয়ে রামনাথ কোবিন্দ জানালেন, তিনি কোনও রাজনৈতিক দলের অংশ নন। ছবি: পিটিআই।

পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিলেন রামনাথ কোবিন্দ। শুক্রবার সংসদ ভবনে গিয়ে নিজের মনোনয়নপত্র দাখিল করলেন তিনি। আর মনোনয়ন জমা দেওয়ার সেই পর্বকে শক্তি প্রদর্শনের ছোটখাটো মঞ্চও বানিয়ে ফেলল বিজেপি। সংসদ ভবনে কোবিন্দের পাশে এ দিন সর্বক্ষণ রইলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রইলেন বিজেপি সভাপতি অমিত শাহ। রাষ্ট্রপতি নির্বাচনে যে আডবাণীকে প্রার্থী করার জন্য এ বার বিজেপির মধ্যে থেকেই দাবি উঠতে শুরু করেছিল, মনোনয়ন জমা দেওয়ার সময় সেই আডবাণীকেও দেখা গেল কোবিন্দের পাশে।

মনোনয়নপত্র জমা দেওয়ার পর রামনাথ কোবিন্দ এ দিন সর্বাগ্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানান। তার পর তিনি বলেন, ‘‘আমার মতে রাষ্ট্রপতির পদটাকে রাজনীতির ঊর্ধ্বে রাখা উচিত। যে দিন থেকে আমি রাজ্যপাল হয়েছি, সে দিন থেকেই আমি আর কোনও রাজনৈতিক দলের অংশ নই।’’ রাষ্ট্রপতি নির্বাচিত হতে পারলে তিনি পদের মর্যাদা রক্ষার বিষয়েও সতর্ক থাকবেন বলে কোবিন্দ এ দিন মন্তব্য করেন।

মনোনয়ন পত্র জমা পড়ার দিনেই কিন্তু মোদী-শাহ জুটি দেখিয়ে দিয়েছেন, কোবিন্দের পক্ষে সমর্থনের বহরটা কী রকম। ছবি: পিটিআই।

রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে জাতীয় রাজনীতির সমীকরণ এই মুহূর্তে যে রকম, তাতে রামনাথ কোবিন্দের জয় নিয়ে সংশয় থাকার কথা নয়। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ যে ঐক্যবদ্ধ ভাবে কোবিন্দের পাশে, তা স্পষ্ট। বিরোধী শিবিরে ফাটল ধরিয়ে জেডি (ইউ) কোবিন্দের পাশে দাঁড়িয়েছে। এনডিএ অথবা ইউপিএ, কোনও জোটেই নেই, এমন বেশ কয়েকটি দলও কোবিন্দকে সমর্থন করার কথা ঘোষণা করেছে। কোবিন্দের প্রতি সমর্থনের ছবিটা ঠিক কেমন, মনোনয়ন জমা দেওয়ার সময়েই তা গোটা দেশের সামনে স্পষ্ট করে দিতে চেয়েছিল বিজেপি। তাই এ দিন মোদী, অমিত শাহ, আডবাণী, মুরলীমনোহর জোশীদের পাশাপাশি বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীও ঘিরে ছিলেন কোবিন্দকে। তেলঙ্গানার মুখ্যমন্ত্রী তথা টিআরএস সুপ্রিমো কে চন্দ্রশেখর রাও, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা এআইএডিএমকে (আম্মা ক্যাম্প) নেতা ই কে পলানীস্বামীরাও এ দিন ছিলেন কোবিন্দের সঙ্গে।

আরও পড়ুন: বিহার কি বেটি মীরাকে প্রার্থী করে নীতীশকে প্যাঁচে ফেলল বিরোধী শিবির

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন