পেশায় গায়িকা। গানের অনুষ্ঠানে গিয়ে আলাপ এক অবসরপ্রাপ্ত আধাসেনা কর্মীর সঙ্গে। তখন সবে নোটবন্দি হয়েছে। বাতিল নোট পাল্টে দেওয়ার নাম করে ৬০ লাখ টাকা নিয়ে চম্পট দিয়েছিলেন ওই গায়িকা আর তাঁর প্রেমিক। কিন্তু শেষ রক্ষা হল না। অবশেষে দিল্লি পুলিশের জালে পড়ে শ্রীঘরে ওই তরুণী গায়িকা।

হরিয়ানার বাসিন্দা বছর সাতাশের শিখা রাঘব। পেশায় গায়িকা। দিল্লি, হরিয়ানা-সহ বিভিন্ন জায়গায় ধর্মীয় অনুষ্ঠানে গান করাই ছিল তাঁর পেশা। ২০১৬ সালের ৮ নভেম্বর নোটবন্দি হওয়ার কিছুদিন পরের ঘটনা। দিল্লিতে একটি রামলীলার অনুষ্ঠানে গানের শিল্পী হিসেবে যোগ দেন শিখা। সেখানে ছিলেন তাঁর প্রেমিক পবনও। সেই অনুষ্ঠানেই দু’জনের সঙ্গে আলাপ হয় ওই অনুষ্ঠানের এক উদ্যোক্তার সঙ্গে। তিনি অবসরপ্রাপ্ত আধাসেনা কর্মী। কথায় কথায় তিনি নোট বাতিলের সমস্যার কথা বলেন।

ওই জুটি বৃদ্ধকে আশ্বাস দেয়, তাঁরা পুরনো নোট বদলে নতুন নোট দিয়ে দেবেন। এই প্রতিশ্রুতিতেই বৃদ্ধের কাছ থেকে ৬০ লাখ টাকা নেয় দু’জন। কিন্তু নির্দিষ্ট সময়ের দীর্ঘদিন পরও ফিরে না আসায় সন্দেহ হয় বৃদ্ধের। দু’জনের নামে থানায় রূপনগর থানায় এফআইআর দায়ের করেন তিনি। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, দু’জনই গা ঢাকা দিয়েছে। সম্ভাব্য সব জায়গায় খুঁজেও তাদের ধরতে পারেনি।

আরও পড়ুন: পৃথিবীর সব থেকে দামি বিচ্ছেদ! ৪.২ লক্ষ কোটি টাকা খোরপোশ দিচ্ছেন আমাজন মালিক

আরও পড়ুন: বর্মা ২ কোটি, আস্থানা ৬ কোটি! বিপুল অঙ্কের ঘুষের অভিযোগ দু’জনের বিরুদ্ধেই

তবে দু’জনের উপর নজরদারি ছিলই। কিছুদিন পরই পুলিশের হাতে গ্রেফতার হয় পবন। এর পর তাঁকে জিজ্ঞাসাবাদ করেও মূল অভিযুক্ত শিখার খোঁজ পাচ্ছিল না পুলিশ। অবশেষে বুধবার গোপন সূত্রে শিখার গতিবিধির খোঁজ পায় পুলিশ। তার পর অভিযান চালিয়ে হরিয়ানার একটি জায়গা থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ।

উত্তর দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার নূপুর প্রসাদ জানিয়েছেন, ‘‘শিখার উপস্থিতি বুঝতে পেরেই তাঁকে ধরতে অভিযান চালানো হয়। বুধবার গ্রেফতারের পর ট্রানজিট রিমান্ডে বৃহস্পতিবার দিল্লিতে নিয়ে আসা হয়েছে। তবে ওই টাকা এখনও উদ্ধার হয়নি।’’ পুলিশের একটি সূত্রে খবর, ওই বাতিল নোট বদলে শিখা নয়া নোট নিতে পেরেছিল কিনা, প্রথমে সেই বিষয়টি নিশ্চিত হতে বিভিন্ন ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালাচ্ছে পুলিশ। উল্টো দিকে ওই বৃদ্ধও নিজে ব্যাঙ্কে টাকা না পাল্টে কেন ওই জুটিকে দিতে গেলেন, সে বিষয়েও আলাদা তদন্ত হতে পারে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)