• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লাল তাগা বেঁধে ধোঁকা দিতে চেয়েছিল কসাব: মারিয়া

kasab
হামলার দিন আজমল কসাব। ডান হাতের কব্জিতে লাল তাগা (চিহ্নিত)। ফাইল চিত্র।

মুম্বই হামলাকে পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর ই তইবা হিন্দু সন্ত্রাসবাদীদের আক্রমণ হিসেবে দেখাতে চেয়েছিল বলে দাবি করলেন মুম্বই পুলিশের প্রাক্তন কমিশনার রাকেশ মারিয়া। তাঁর দাবি, সে জন্য জঙ্গি আজমল কসাবের হাতে লাল তাগা বেঁধে তাকে হিন্দু প্রতিপন্ন করার চেষ্টা করেছিল লস্কর।

সদ্য প্রকাশিত স্মৃতিকথায় মারিয়া দাবি করেছেন, জঙ্গিদের ভুয়ো পরিচয়পত্র তৈরি করেছিল লস্কর। তারা বোঝাতে চেয়েছিল কসাব আসলে বেঙ্গালুরুর বাসিন্দা সমীর দীনেশ চৌধুরি। মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনারের দাবি, লস্কর ভেবেছিল হিন্দু সন্ত্রাসবাদীরা হামলা চালিয়েছে বোঝাতে পারলে সংবাদমাধ্যমে হইচই হবে। সাংবাদিকেরা বেঙ্গালুরুতে খোঁজাখুঁজি শুরু করবেন। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। কসাবেরা যে পাকিস্তানের ফরিদকোটের বাসিন্দা সে কথা চাপা দেওয়া যায়নি। মারিয়ার দাবি, মুম্বই হামলাকারীদের প্রত্যেকের কাছে হায়দরাবাদের অরুণোদয় কলেজের ভুয়ো পরিচয়পত্র ছিল। মারিয়ার মতে, নিজের প্রাণ দিয়েও কসাবকে পাকড়াও করেছিলেন মুম্বই পুলিশের কনস্টেবল তুকারাম ওম্বলে। তার ফলেই জঙ্গিদের ভুয়ো পরিচয় ছড়ানোর ছক ব্যর্থ হয়ে যায়। তাঁর কথায়, ‘‘হাতে লাল তাগা বাঁধা কসাবের ছবি কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে প্রকাশ করা হয়। মুম্বই পুলিশ নিরাপত্তার কারণে সংবাদমাধ্যমকে তথ্য জানতে দিতে চায়নি।’’ পরে কসাবকে জেলেই খুন করার জন্য লস্কর ও পাক গুপ্তচর সংস্থা আইএসআই দাউদ ইব্রাহিম গোষ্ঠীকে বরাত দিয়েছিল বলে দাবি মারিয়ার।

মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনারের দাবি, জেহাদের দিকে কসাবের আদৌ আকর্ষণ ছিল না। চরম অর্থকষ্ট থেকে বাঁচতে সে বন্ধু মুজফ্‌ফর লাল খানকে সঙ্গে নিয়ে ডাকাত দলে যোগ দিয়েছিল। সেখান থেকেই লস্করে যোগ দেয় ওই জঙ্গি। সেখানে তার মগজধোলাই করে লস্কর জঙ্গিরা। হামলা চালানোর আগে তাকে ১ লক্ষ ২৫ হাজার টাকা দেয় লস্কর।

বিতর্ক শিনা-কাণ্ডেও

• শিনা নিখোঁজ হওয়ার কথা আগেই জানতেন পুলিশ কর্তা দেবেন ভারতী।

• দেবেনকে এ কথা জানান শিনার সৎবাবা পিটার মুখোপাধ্যায়।

• মুম্বই পুলিশের জেরায় তা স্বীকার করেন পিটার।

• মারিয়ার এই দাবি উড়িয়ে দিয়েছেন দেবেন ভারতী।

মারিয়ার কথার সূত্রে ক‌ংগ্রেসকে নিশানা করেছে বিজেপি। মুখপাত্র জি ভি এল নরসিমা রাও বলেন, ‘‘এই প্রথম মুসলিম মৌলবাদী জঙ্গিরা নিজেদের হিন্দু প্রতিপন্ন করার চেষ্টা করেছে। ওই ঘটনার কাছাকাছি সময়েই ইউপিএ গেরুয়া সন্ত্রাস শব্দবন্ধটি তৈরি করেছিল। ফলে প্রশ্ন উঠছে, গেরুয়া সন্ত্রাস সংক্রান্ত ছক কংগ্রেস ও আইএসআইয়ের যৌথ প্রকল্প কি না?’’

শিনা বরা হত্যাকাণ্ড নিয়েও চাঞ্চল্যকর দাবি করেছেন মারিয়া। শিনাকে খুনের দায়ে এখন বিচার চলছে তাঁর মা ইন্দ্রাণী ও সৎবাবা প্রাক্তন মিডিয়া ব্যারন পিটার মুখোপাধ্যায়ের। মারিয়ার দাবি, শিনা যে নিখোঁজ সে কথা অনেক আগেই জানতেন মুম্বই পুলিশের তৎকালীন যুগ্ম কমিশনার দেবেন ভারতী। জেরার সময়ে পিটারই জানান, শিনার উধাও হওয়ার কথা তিনি দেবেনকে জানিয়েছিলেন। বর্তমানে সন্ত্রাস দমন শাখার প্রধান দেবেনের দাবি, ‘‘মারিয়ার পরিবারের সঙ্গে বলিউডের যোগ আছে। মনে হয় ওঁর উপরে চিত্রনাট্যকারদের প্রভাব খুব বেশি।’’                               

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন