আজ ভোট অনন্তনাগে, মোতায়েন ৫০০ কোম্পানি
জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিকের ওয়েবসাইট অনুযায়ী, অনন্তনাগ কেন্দ্রে এখন ১৩,৯৩,২৫১ সাধারণ ভোটার। পুরুষ ৭,২০,৩৩৭। মহিলা ৬,৭২,৮৭৯।
kashmir

চূড়ান্ত ভারত-বিরোধিতা, হিংসার সম্ভাবনা, ভোটদানে অনীহা—সব মিলিয়ে লোকসভা ভোটে বিশেষ নজরে রয়েছে জম্মু-কাশ্মীরের অনন্তনাগ কেন্দ্র। এই কেন্দ্রে তিন দফায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামিকাল তার মধ্যে প্রথম দফা হবে অনন্তনাগ এলাকায়। ২৯ এপ্রিল ভোট হবে কুলগামে। ৬ মে শোপিয়ান ও পুলওয়ামায়।

জম্মু-কাশ্মীরের মুখ্য নির্বাচনী আধিকারিকের ওয়েবসাইট অনুযায়ী, অনন্তনাগ কেন্দ্রে এখন ১৩,৯৩,২৫১ সাধারণ ভোটার। পুরুষ ৭,২০,৩৩৭। মহিলা ৬,৭২,৮৭৯। ৩৫ জন তৃতীয় লিঙ্গের। এ ছাড়া বাহিনীর জওয়ান-সহ ৪,০৪১ জন ‘সার্ভিস ভোটার’ ও ৭,৪৮৩ জন প্রতিবন্ধী রয়েছেন। নির্বাচন কমিশনের হিসেবে, ২০১৪-র লোকসভা ভোটের সময় থেকে এখনও পর্যন্ত কেন্দ্রের ভোটার সংখ্যা ৭.০৮%  বেড়েছে। ওই কেন্দ্রে মোট ১৮৪২টি বুথ রয়েছে। গত লোকসভা ভোটে এই কেন্দ্রে ২৮.৮৪% ভোট পড়েছিল।

অনন্তনাগের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন পিডিপি-র প্রধান মেহবুবা মুফতি, কংগ্রেসের গুলাম মহম্মদ মির, বিজেপির সোফি ইউসুফ ও ন্যাশনাল কনফারেন্সের হাসনেন মাসুদি।

হিংসার আশঙ্কায় অনন্তনাগ কেন্দ্রে প্রায় ৫০০ কোম্পানি আধাসেনা মোতায়েন করা হয়েছে। প্রায় ৩০০টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত