‘ব্রজ’-এ পরীক্ষা মায়ার
পশ্চিম উত্তরপ্রদেশের ‘ব্রজ’ এলাকায় যে ৮টি আসনে আজ ভোট হল, তার মধ্যে ৬টিতেই বিরোধী জোটের হয়ে মায়াবতীর প্রার্থী লড়ছেন।
Mayawati

ছবি: পিটিআই।

বিজেপি- বিরোধী জোট তৈরি হবে বলে যে দিন স্থির হয়েছে তার আগে থেকেই উত্তরপ্রদেশে আসন নিয়ে এসপি নেতা অখিলেশ সিংহ যাদবের সঙ্গে কড়া দরকষাকষি শুরু করে দিয়েছিলেন বিএসপি নেত্রী মায়াবতী। উত্তরোত্তর তাঁর স্বর চড়া হয়েছে। আজ দ্বিতীয় দফার লোকসভা ভোটে সেই মায়াবতীরই লিটমাস পরীক্ষা হল বলে মনে করছেন স্থানীয় রাজনৈতিক বিশেষজ্ঞরা।

পশ্চিম উত্তরপ্রদেশের ‘ব্রজ’ এলাকায় যে ৮টি আসনে আজ ভোট হল, তার মধ্যে ৬টিতেই বিরোধী জোটের হয়ে মায়াবতীর প্রার্থী লড়ছেন। বাকি দু’টির একটিতে জোটসঙ্গী আরএলডি (ফিরোজাবাদ) এবং অন্যটিতে (মথুরা) অখিলেশের প্রার্থী। মায়াবতীর বহু বিজ্ঞাপিত মুসলমান-দলিত জোটেরও এটি প্রথম পরীক্ষা। প্রিয়ঙ্কা গাঁধীর নেতৃত্বে চাঙ্গা হওয়া কংগ্রেস সংখ্যালঘু ভোটে কতটা ভাগ বসাতে পারে সেটাও এ দিনের ভোটের একটি মুখ্য দিক। গত ভোটে এই ৮টি আসনের সব গিয়েছিল বিজেপির ভাঁড়ারে। প্রত্যেকটিতেই বিজেপি প্রার্থীরা জিতেছিলেন বিপুল ভোটে। সে বার দলিতদের একটি বড় অংশের ভোটও বিজেপি পেয়েছিল।

আগরা, ফিরোজাবাদ, আলিগড়-সহ উত্তরপ্রদেশের যে ৮টি কেন্দ্রে আজ ভোট হল সেগুলির মধ্যে ৫টিতে ২০ শতাংশেরও বেশি মুসলিম জনভিত্তি। উত্তর ভারতের দলিত রাজধানী হিসেবে চিহ্নিত আগরা। ৮টির মধ্যে ৪টি আসন সংরক্ষিত তফসিলি জাতি ও জনজাতির জন্য। নাগিনা কেন্দ্রে মুসলমান এবং দলিত মিলিয়ে ৬০ শতাংশেরও বেশি ভোটার। ভীম আর্মির সঙ্গে কংগ্রেসের আঁতাঁতের ফলে এ বারের এই দলিত ভোট কতটা মায়াবতী দখলে রাখতে পারবেন এটা একটা প্রশ্ন। তেমনই সপা-র ভোট কতটা নির্বিঘ্নে এবং মসৃণভাবে বিএসপি-র কাছে যাবে তা নিয়েও প্রশ্ন রয়েছে।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত