বেগুসরাই থেকে লড়ছেন কানহাইয়া, পেলেন না মহাজোটের সমর্থন
শনিবার এই প্রাক্তন ছাত্রনেতার নাম ঘোষণা করেছে বামফ্রন্ট।
kanhaiya kumar

কানহাইয়া কুমার। —ফাইল চিত্র।

মহাজোটের সমর্থন ছাড়াই বেগুসরাইয়ের সিপিআই প্রার্থী হলেন কানহাইয়া কুমার। শনিবার এই প্রাক্তন ছাত্রনেতার নাম ঘোষণা করেছে বামফ্রন্ট।

প্রথমে রাজনৈতিক মহলে জল্পনা ছিল কানহাইয়া কুমার বেগুসরাইয়ের মহাজোটের প্রার্থী হবেন। কিন্তু আরজেডি এবং কংগ্রেস সমঝোতায় পৌঁছলেও সিপিআই এবং সিপিএমকে কোনও আসন ছাড়া হয়নি। তার পরই সিপিআই ঘোষণা করে, মহাজোটের সমর্থন ছাড়াই বেগুসরাইয়ের প্রার্থী হবেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমার।

বিহারে ৪০টি লোকসভা আসন। তার মধ্যে ১৯টিতে আরজেডি এবং ৯টি আসনে কংগ্রেস লড়বে বলে আরজেডি সূত্রে জানানো হয়েছে। বাকি ১২টি আসন শরিকদের জন্য ছাড়া হয়েছে। এই মহাজোটে সিপিআইএমএল ছাড়া আর কাউকে রাখা হয়নি। এর কারণ হিসাবে আরজেডির তরফে বলা হয়েছে, বিহারে কোনও বাম দলের জনভিত্তি নেই। এমনকি কানহাইয়া কুমারের প্রার্থী পদ নিয়েও তেজস্বী যাদব আপত্তি জানিয়েছিলেন। তাই এর আগে লালুপ্রসাদের সঙ্গে দেখা করে সীতারাম ইয়েচুরি সিপিআই এবং সিপিএমের জন্য আসন সমঝোতার কথা বললেও তাতে রাজি হননি আরজেডি নেতৃত্ব।

আরও পড়ুন: দু’জনেই ‘লম্বা-চওড়া ভাষণ’ দেন, মোদী-মমতাকে তীব্র আক্রমণ রাহুলের

আরজেডি নেতৃত্ব মনে করেন, বেগুসরাইয়ে মুসলিম প্রার্থীরাই সুবিধা পাবেন। তাই তনভির হাসানকে বেগুসরাইয়ের প্রার্থী করার কথা ভাবছেন তাঁরা।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত