প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেই। প্রধানমন্ত্রিত্বের স্বপ্নও দেখেন না। তাঁর এমন উচ্চাকাঙ্খাও নেই, এমনকি আরএসএসেরও তাঁকে ওই পদে প্রার্থী করার কোনও পরিকল্পনা নেই। এমনটাই দাবি নিতিন গডকড়ীর।

প্রধানমন্ত্রী পদে তাঁকে নিয়ে সমস্ত জল্পনা রবিবার নস্যাৎ করে দিলেন গডকড়ী স্বয়ং। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে সাফ জানালেন, প্রধানমন্ত্রী হওয়ার দৌ়ড়ে নেই, বরং অক্লান্ত পরিশ্রম করে যাওয়াই তাঁর মন্ত্র। নিতিন গডকড়ী বলেন, “আমি কখনও কোনও অঙ্ক কষে চলিনি, কোনও লক্ষ্য সামনে রাখিনি— তা সে কাজের ক্ষেত্রেই হোক বা রাজনীতিতে।” সেই সঙ্গে তাঁর আরও দাবি, “রাস্তা যে দিকে টেনে নিয়ে গিয়েছে, আমি সে দিকেই এগিয়ে গিয়েছি। যে কাজের দায়িত্ব পেয়েছি, তা-ই পালন করেছি। দেশের জন্য সেরাটাই দিয়েছি।”

ভবিষ্যতের প্রধানমন্ত্রী হিসাবে তাঁর নামের জল্পনা শুরু হলেও তা উড়িয়ে গডকড়ীর দাবি, “আমার মনে তো বটেই, এমনকি আরএসএসেরও এমন কোনও ভাবনাই নেই। এই নিয়ে স্বপ্ন দেখি না। অথবা এ নিয়ে লবিও করি না। মন থেকেই বলছি, আমি প্রধানমন্ত্রী পদের দৌড়ে নেই।”

ভারতে সাধারণ নির্বাচনের ইতিহাস সম্পর্কে এই তথ্যগুলি জানেন কি?

সম্প্রতি নরেন্দ্র মোদী-অমিত শাহ নেতৃত্বের বিরুদ্ধে প্রকাশ্যেই অনাস্থা দেখাতে শুরু করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। সঙ্ঘ পরিবারের তরফেও রব উঠেছে, প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে অবিলম্বে গড়কড়ীর নাম তুলে ধরার। বিরোধী জোটের হয়ে বিজেপি-র ঘরোয়া অসন্তোষকে আরও উস্কে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপি-তে গডকড়ীর মতো নেতাকে কম গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও দাবি করেছেন মমতা।

আরও পড়ুন: লোকসভা নির্বাচনে ১১ এপ্রিল থেকে সাত দফায় ভোটগ্রহণ, ফল ঘোষণা ২৩ মে

আরও পড়ুন: রাজনীতিতে নয়া যুগ শুরু করতে চান, দলীয় প্রতীক মিলতেই জানালেন কমল হাসন

আরও পড়ুন: ৩০ দিনে ১৫৭টি প্রকল্পের ঘোষণা! ভোটের আগে দরাজ মোদী

মোদী সরকারে সড়ক পরিবহণ, জাতীয় সড়ক, জাহাজ এবং জলসম্পদ মন্ত্রীর দায়িত্বে রয়েছেন গডকড়ী। মমতার মতোই চলতি মাসের গোড়ায় দেশের পরিকাঠামোর উন্নয়নে গডকড়ীর ভূসয়ী প্রশংসা করেন সনিয়া গাঁধী।

আরও পড়ুন: শীঘ্রই কি রাজনীতিতে? ফের জল্পনা উস্কে দিলেন রবার্ট বঢরা নিজেই

আরও পড়ুন: মোদীকে দেখতে জঙ্গির মতো! বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেত্রীর

তবে বিরোধীদের সেই সব অস্ত্র ভোঁতা করতেই যেন এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বের উপরেও দল তথা তাঁর সম্পূর্ণ আস্থা রয়েছে বলে দাবি গডকড়ীর। তিনি বলেছেন, “আমার মনে হয়, মোদীজির নেতৃত্বে আমরা আরও আসন জিতব।” সেই সঙ্গে, বিরোধী জোটের মহাগঠবন্ধনকেও কটাক্ষ করতে ছাড়েননি তিনি। লোকসভা ভোটের জন্যই বিরোধীদের ‘মহামিলাবট’ হয়েছে বলেই দাবি গডকড়ীর।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)