রাহুল কি ব্রিটিশ নাগরিক? মামলা খারিজ সুপ্রিম কোর্টে
আবেদনকারীদের আর্জি ছিল, রাহুলের সত্যি সত্যিই ব্রিটিশ নাগরিক কি না, হলে তিনি লোকসভা নির্বাচনে দাঁড়াতে পারেন কি না, সুপ্রিম কোর্ট সে ব্যাপারে তদন্ত করতে ও সিদ্ধান্ত নিতে বলুক কেন্দ্রীয় সরকারকে।
RAHUL GANDHI

ছবি- পিটিআই।

লোকসভা ভোটের সময় আর তাঁর নাগরিকত্ব নিয়ে বিড়ম্বনার মুখে পড়তে হল না কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে। তাঁর ভারতীয় নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলে যে পিটিশন জমা পড়েছিল, বৃহস্পতিবার তা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

দিল্লির দুই বাসিন্দা জয় ভগবান গয়াল ও চন্দ্র প্রকাশ ত্যাগী সুপ্রিম কোর্টে তাঁদের পিটিশনে জানিয়েছিলেন, একটি ব্রিটিশ সংস্থা তাঁদের ২০০৫-’০৬ সালের বার্ষিক প্রতিবেদনে রাহুল গাঁধীকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করেছে। আবেদনকারীদের আর্জি ছিল, রাহুলের সত্যি সত্যিই ব্রিটিশ নাগরিক কি না, হলে তিনি লোকসভা নির্বাচনে দাঁড়াতে পারেন কি না, সুপ্রিম কোর্ট সে ব্যাপারে তদন্ত করতে ও সিদ্ধান্ত নিতে বলুক কেন্দ্রীয় সরকারকে। কংগ্রেস সভাপতি এ বার লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠী ও কেরলের ওয়েনাড়ে প্রার্থী হয়েছেন।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের একটি বেঞ্চ এ দিন বলেছে, ‘‘কোনও সংস্থা যদি কোনও ভাবে ওঁকে (রাহুল গাঁধী) ব্রিটিশ নাগরিক বলে উল্লেখ করে, তা হলেই কি উনি ব্রিটিশ নাগরিক হয়ে যাবেন?’’

আরও পড়ুন- দু‌ই বিচারপতির পদোন্নতিতে কেন্দ্রের আপত্তি খারিজ সুপ্রিম কোর্টের কলেজিয়ামে​

আরও পড়ুন- নৌবাহিনীর জাহাজে সপরিবার প্রমোদ ভ্রমণ, রাজীব গাঁধীকে ফের আক্রমণ মোদীর​

বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগের প্রেক্ষিতে তিনি ব্রিটিশ নাগরিক কি না, কেন্দ্র গত মাসেই সে ব্যাপারে রাহুলকে তথ্যপ্রমাণ পেশ করতে বলেছিল।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত