নিষিদ্ধ করা হল কংগ্রেসের ‘চৌকিদার চোর হ্যায়’ বিজ্ঞাপন, রাহুলকে চিঠি কমিশনের
রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ভি এল কান্তারাও এই বিজ্ঞাপন সম্প্রচার করার জন্য কংগ্রেসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন।
Rahul Gandhi

কংগ্রেসের প্রচারে রাহুল। ফাইল চিত্র।

মধ্যপ্রদেশে কংগ্রেসের ‘চৌকিদার চোর হ্যায়’ প্রচারের বিজ্ঞাপন নিষিদ্ধ ঘোষণা করল নির্বাচন কমিশন। মধ্যপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক (যুগ্ম) রাজেশ কল বিষয়টি চিঠি লিখে জানিয়েও দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধীকে। সেই চিঠিতে অবিলম্বে নির্বাচন উপলক্ষে বানানো এই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করেই ‘চৌকিদার চোর হ্যায়’ নামের বিজ্ঞাপন বানিয়েছিল কংগ্রেস। অন্য দিকে তার বিরুদ্ধে কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি। তাঁদের যুক্তি ছিল, প্রধানমন্ত্রীকে ব্যক্তিগত আক্রমণ করার উদ্দেশ্যেই এই বিজ্ঞাপন বানানো হয়েছে। কারণ, বিভিন্ন নির্বাচনী জনসভায় দুর্নীতির বিরুদ্ধে তাঁর লড়াইয়ের জন্য নিজেকে দেশের ‘চৌকিদার’ বলে উল্লেখ করে থাকেন মোদী।

রাজ্যের জয়েন্ট চিফ ইলেকটোরাল অফিসার রাজেশ কল মধ্যপ্রদেশের জেলা প্রশাসনগুলিকেও অবিলম্বে এই বিজ্ঞাপন বন্ধ করতে নির্দেশ পাঠিয়ে দিয়েছেন। মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড ইন্সপেকশন কমিটির তরফেও এই বিজ্ঞাপনটিকে ছাড়পত্র দেওয়া হয়নি বলে সেই নির্দেশে বলা হয়েছে।

আরও পড়ুন: কোন নিয়মে বরখাস্ত ওড়িশার আইএএস অফিসার? মোদীর কপ্টারে তল্লাশি নিয়ে উঠছে প্রশ্ন

বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে জানানো হয়েছে, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ভি এল কান্তারাও এই বিজ্ঞাপন সম্প্রচার করার জন্য কংগ্রেসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন।

আরও পড়ুন: দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত