কী ভাবে ভোট দেব, সার্চে শীর্ষে
কেবল টুইটারই নয়, ভোট নিয়ে উৎসাহ চোখে পড়েছে গুগলেও। লোগোতে আঙুলে ভোটের কালি দেওয়া ডুডল তো ছিলই, গুগলের সার্চের হিসেবেও সকাল থেকে দুপুর অবধি তালিকায় সবার উপরে ছিল ‘হাউ টু ভোট’।
Meme

পিআইবি-র তরফে শেয়ার করা মিম।

আঙুলে কালি নিয়ে নিজস্বী, সঙ্গে পছন্দের হ্যাশট্যাগ। দ্বিতীয় দফার ভোটের দিন, বৃহস্পতিবার টুইটার দাপাল এ সবই।

শাসক পক্ষের সমর্থকেরা যখন টুইটারে নিজস্বী পোস্ট করে লিখেছেন #এভরিভোটফরমোদী, তখন বিরোধীরা নিজেদের ছবি দিয়ে পাল্টা লিখেছেন #ভোটফরচেঞ্জ। তবে যাঁরা নিজেরা কোন পক্ষের সমর্থক তা সোশ্যাল মিডিয়ায় জানাতে চান না, তাঁরাও নিজেদের ভোট দেওয়ার কথা জানিয়েছেন #ভোটিংরাউন্ড২ দিয়ে।

কেবল টুইটারই নয়, ভোট নিয়ে উৎসাহ চোখে পড়েছে গুগলেও। লোগোতে আঙুলে ভোটের কালি দেওয়া ডুডল তো ছিলই, গুগলের সার্চের হিসেবেও সকাল থেকে দুপুর অবধি তালিকায় সবার উপরে ছিল ‘হাউ টু ভোট’। গুগল ট্রেন্ডসের হিসেব অনুযায়ী, দুপুর ১টা অবধিও জেট এয়ারওয়েজ, ইংলিশ প্রিমিয়ার লিগের খেলাকে ছাপিয়ে সবচেয়ে বেশি গুগল সার্চ হয়েছে ভারতের ভোট নিয়ে। সেই সংখ্যা দু’লক্ষেরও বেশি। তবে দুপুরের পরে ভোট দেওয়ার প্রবণতা কমার সঙ্গে সঙ্গে অবশ্য ভোট নিয়ে গুগল সার্চও কমেছে। তালিকায় উপরে উঠে এসেছে তেলঙ্গানায় পরীক্ষার ফলাফল নিয়ে খোঁজখবর।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

টুইটার ট্রেন্ডিংয়ে অবশ্য বিরোধী পক্ষের থেকে এগিয়েই থেকেছেন শাসক পক্ষের সমর্থকেরা। সকালে খানিকক্ষণ তামিলনাড়ুর ভোটের খবর সবার উপরে থাকলেও পরে #এভরিভোটফরমোদী সবার উপরে চলে আসে। বিরোধীরা #ভোটফরচেঞ্জ দিয়ে পাল্টা জবাব দিলেও তা শাসক পক্ষের হ্যাশট্যাগকে ছাপিয়ে উপরে উঠতে পারেনি। টুইটারে ট্রেন্ডিং হয়েছে ভোটের দিনে বাংলার খবরও। পুরুলিয়ায় বিজেপি কর্মীকে খুন করে ঝুলিয়ে দেওয়ার অভিযোগে ট্রেন্ডিং তালিকায় ঢুকে পড়ে পুরুলিয়া। উত্তর দিনাজপুরের ইসলামপুরে রায়গঞ্জের বিদায়ী সিপিএম সাংসদ মহম্মদ সেলিমের গাড়িতে হামলার ঘটনার খবর ছড়াতে ট্রেন্ডিং হয় ইসলামপুরও। 

ভোটের খবর, ভোট নিয়ে তরজার বাইরেও #ভোটিংরাউন্ড২ হ্যাশট্যাগে বহু প্রথমবারের ভোটার তাঁদের প্রথম ভোট দেওয়ার অনুভূতি উদযাপন করেছেন আঙুলে কালি দেখিয়ে নিজস্বী পোস্ট করে। নির্বাচন কমিশন সহ সরকারের বিভিন্ন দফতরও ভোট দেওয়ার পক্ষে প্রচার চালিয়েছিল। এ দিন ভোটারদের উৎসাহ দিতে তাদের তরফেও শেয়ার করা হয়েছে নানা ছবি, মিম।

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত