‘শুধু গুজরাতেই ঝড়, বৃষ্টিতে মৃতদের ক্ষতিপূরণ দিলেন মোদী, অন্যদের কথা ভাবলেন না!’
ঘটনার পর বিন্দুমাত্র দেরি না করে প্রধানমন্ত্রী মোদী টুইটে সমবেদনা জানান গুজরাতে মৃতদের পরিবারগুলিকে। ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা করেন।
kamal nath, modi

গ্রাফিক: তিয়াসা দাস

প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর ঘটনা নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজনীতি করছেন, অভিযোগ করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। তাঁর বক্তব্য, বজ্রবিদ্যুৎ-সহ ঝড়, বৃষ্টিতে গুজরাত, মধ্যপ্রদেশ-সহ ৪ রাজ্যে ৩৪ জনের মৃত্যু হলেও, প্রধানমন্ত্রী শুধু তাঁর নিজের রাজ্যে মৃতদের পরিবারগুলিকে সমবেদনা জানিয়ে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। ওই ঝড়, বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত মধ্যপ্রদেশ, রাজস্থান, মণিপুরের মানুষের কথা মনে রাখেননি। ওই প্রাকৃতিক দুর্যোগের ঘটনায় মধ্যপ্রদেশে ১০ এবং রাজস্থানে ৯ জনের মৃত্যু হয়। গুজরাতে মৃত্যু হয় ১০ জনের।

ঘটনার পর বিন্দুমাত্র দেরি না করে প্রধানমন্ত্রী মোদী টুইটে সমবেদনা জানান গুজরাতে মৃতদের পরিবারগুলিকে। ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা করেন। মোদীর সেই টুইটে অবশ্য মধ্যপ্রদেশ, রাজস্থান ও মণিপুরে ক্ষতিগ্রস্তদের উল্লেখ ছিল না।

পরে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথের কার্যালয়ের তরফে করা টুইটে সেই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে। প্রধানমন্ত্রীর উদ্দেশে সেই টুইটে লেখা হয়, ‘‘মোদীজি, শুধুই গুজরাতের নন, আপনি গোটা দেশের প্রধানমন্ত্রী। ওই প্রাকৃতিক দুর্যোগের ঘটনায় মধ্যপ্রদেশেও অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু কেন শুধুই আপনার সমবেদনা পেল গুজরাত?’’ টুইটে পরে কমল নাথ লেখেন, ‘‘বিজেপির হাতে রাজ্যটা নেই ঠিকই, কিন্তু এখানেও (মধ্যপ্রদেশ) মানুষ থাকেন!’’

আরও পড়ুন- ইমরানের মন্তব্য কংগ্রেসের ‘খেল’, অভিযোগ নির্মলা সীতারমণের​

আরও পড়ুন- ভোর থেকে কমল নাথ ঘনিষ্ঠদের বাড়িতে আয়কর দফতরের তল্লাশি, উদ্ধার বিপুল টাকা​

কমল নাথের ওই টুইটের দেড় ঘণ্টার মধ্যেই প্রধানমন্ত্রী মোদী টুইট করে মধ্যপ্রদেশ, রাজস্থান ও মণিপুরের ক্ষতিগ্রস্তদের প্রতিও সমবেদনা জানান। মৃতদের পরিবার ও আহতদের জন্য ক্ষতিপূরণের ঘোষণা করেন।

ভোটের মরসুমে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেও তোপ দাগতে দেরি করেনি বিজেপি। তাদের অভিযোগ, প্রাকৃতিক দুর্যোগের ঘটনা নিয়ে রাজনীতি করছেন কমল নাথ।

কমল নাথের কড়া সমালোচনা করে বিজেপির মিডিয়া সেলের প্রধান, রাজ্যসভার সদস্য অনিল বালুনি বলেছেন, ‘‘রাজ্যে কতটা কী ক্ষয়ক্ষতি হয়েছে, সে সম্পর্কে তো আগে কেন্দ্রকে জানানো উচিত ছিল রাজ্য সরকারের। তা না জানিয়ে এখন রাজনীতি করছেন কমল নাথ।’’

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত