খাবার নিয়ে ‘প্রতিবাদী’ তেজবাহাদুরই এসপি’র টিকিটে মোদীর বিরুদ্ধে প্রার্থী
২০১৭ সাল। তখন তিনি বিএসএফে, পোস্টিং জম্মু-কাশ্মীরে। সেখানে সরকার যে তাঁদের নিম্নমানের খাবার দেয়, সেখানকার একটা ভিডিয়ো পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছিলেন।
1

তেজ বাহাদুর যাদব। ছবি টুইটার থেকে নেওয়া।

২০১৭ সাল। তখন তিনি বিএসএফে, পোস্টিং জম্মু-কাশ্মীরে। সেখানে সরকার যে তাঁদের নিম্নমানের খাবার দেয়, সেখানকার একটা ভিডিয়ো পোস্ট করে সোশ্যাল মিডিয়ায় শোরগোল ফেলে দিয়েছিলেন। বরখাস্ত করা হয় তাঁকে। এই ঘটনার জেরে তুমুল সমালোচনার মুখে পড়ে কেন্দ্র। এ বার সেই ‘বিদ্রোহী জওয়ান’ তেজবাহাদুর যাদবই ভোটে দাঁড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। বারাণসী কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির টিকিটে লড়াই করবেন তিনি।

প্রথমে যদিও কংগ্রেস নেতার মেয়ে শালিনী যাদবকে এই কেন্দ্রে বিজেপিবিরোধী মুখ হিসাবে দাঁড় করানোর কথা হয়েছিল, কিন্তু শালিনী নন, মোদীর বিরুদ্ধে এসপি-বিএসপি গঠবন্ধন প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ‘বিদ্রোহী’ তেজবাহাদুর। প্রথমে যদিও নির্দল প্রার্থী হয়েই আসন্ন লোকসভা ভোটে উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ওই প্রাক্তন আধা সামরিক জওয়ান।

বারাণসী থেকে মোদীর বিরুদ্ধে বিপুল পরিমাণ ভোট পাবেন বলে আশাবাদী, এমনটাই জানান যাদব। তাঁর কথায়, ‘‘দেশের গরিব মানুষ থেকে, চাষি, জওয়ান— সকলেই বঞ্চিত। মানুষকে এর বিরুদ্ধে সচেতন করার জন্যই আমার ভোটে লড়াই করা।’’

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

অন্যদিকে প্রিয়ঙ্কা গাঁধী কংগ্রেসের হয়ে বারাণসী থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জল্পনা ছিল, তাও আর নেই। এই আসনে কংগ্রেসের প্রার্থী অজয় রাই। ২০১৪ সালে বারাণসী থেকে প্রাপ্ত ভোটের নিরিখে তৃতীয় স্থানে ছিলেন অজয়।

আরও পড়ুন: ‘দেরি করে বেড-টি দিল যে!’ দেরিতে ঘুম ভাঙায় গোলমালের খবর পাননি মুনমুন​

দেশের জওয়ানরা মোদী নন, বরং তাঁর পাশেই থাকবেন, দাবি তেজবাহাদুরের। দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে এবং দরিদ্রের পেটের ভাত নিশ্চিত করতেই বারাণসী থেকে ভোটে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন প্রাক্তন আধা সামরিক জওয়ান, সংবাদ সংস্থাকে এমনটাই বলেন তিনি।

আরও পড়ুন: ইভিএম-এর বোতামে আতর! ভোট দিয়ে বেরোলেই আঙুল শুঁকছেন তৃণমূল কর্মীরা

আরও পড়ুন: দিদির পায়ের তলার মাটি সরে যাচ্ছে, জগদ্দলে বললেন মোদী

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত