• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গ্যাস দামি, কমলো সুদ

Gas Cylinder

সপ্তাহের শুরুতেই যেন সাঁড়াশি আক্রমণ।

এক দিকে সেভিংস অ্যাকাউন্টে এক কোটি টাকার কম জমায় সুদ ৪% থেকে কমিয়ে ৩.৫% করার কথা ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক। অন্য দিকে কেন্দ্র জানাল, রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিতে এখন প্রতি মাসে সিলিন্ডারের দাম ৪ টাকা করে বাড়াতে থাকবে তারা।

বিরোধীদের অভিযোগ, এতে ভোগান্তি বাড়বে সাধারণ মানুষের। তাঁদের কটাক্ষ, এটাই কি ‘অচ্ছে দিন’? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া, ‘‘বিজেপি মানুষের কথা ভাবে না। শুধু টাকার কথা ভাবে। ...প্রথমে প্রতিশ্রুতি দেয়, তারপরে সব কিছু থেকে সরে যায়।’’

আরও পড়ুনমদ পেতেও কি লম্বা লাইন! আশঙ্কায় ঝাড়খণ্ড

অধিকাংশ নিম্ন ও মধ্যবিত্ত মূলত যেখানে টাকা রাখেন, সেই স্বল্প স্বঞ্চয় প্রকল্পে সুদ ইতিমধ্যেই কমেছে। এ বার সেভিংস অ্যাকাউন্টেও সুদ কমায় তাঁরা আরও বিপাকে পড়বেন বলে অভিযোগ। বিশেষত স্টেট ব্যাঙ্কের সুদ ছাঁটাইয়ের পরে যেখানে বাকি ব্যাঙ্কগুলির একই পথে হাঁটা সময়ের অপেক্ষা বলে অনেকের ধারণা।

কপালে চিন্তার ভাঁজ বাড়াচ্ছে রান্নার গ্যাসও। জুলাইয়েই তার সিলিন্ডারের দর এক লাফে বেড়েছে ৩২ টাকা। তার উপর এ দিন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, এত দিন তিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাকে (ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম) ভর্তুকির সিলিন্ডারের দাম প্রতি মাসে ২ টাকা করে বাড়াতে বলেছিল কেন্দ্র। এ বার থেকে তা ৪ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এখন ১৮.১১ কোটি জন বছরে ১২টি করে পর্যন্ত সিলিন্ডার ভর্তুকিতে পান। এর মধ্যে রয়েছেন ২.৫ কোটি গরিব মহিলা। যাঁরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ‘বিনা মূল্যে’ রান্নার গ্যাসের সংযোগ নিয়েছেন। বিরোধীদের অভিযোগ, মোদী সরকার এত ঢাক পিটিয়ে উজ্জ্বলা প্রকল্পের কথা প্রচার করে। অথচ ওই প্রকল্পে সংযোগ নেওয়া অনেকেই চড়া দরের কারণে পরে সিলিন্ডার কিনতে পারেন না। দাম আরও বাড়লে তাঁরা কী করবেন?

অভিযোগের আঙুল উঠছে স্টেট ব্যাঙ্কের সিদ্ধান্তের দিকেও। অনেকের প্রশ্ন, সেভিংস অ্যাকাউন্টে এক কোটি বা তার বেশি জমায় সুদ ৪% রাখছে তারা। অথচ সেভিংস অ্যাকাউন্টে তাদের মোট জমার অন্তত ৯০% আসে কোটির কম টাকা থাকা অ্যাকাউন্ট থেকে। বিরোধীদের মতে, এই সিদ্ধান্ত গরিবদের সঙ্গে রসিকতা।

কেন্দ্রের দাবি, এখন সিলিন্ডার-প্রতি ৮৬.৫৪ টাকা ভর্তুকি গুনতে হয়। তা শূন্যে নামাতে পারলে, আরও অনেক বেশি গরিবের হেঁশেলে গ্যাস পৌঁছে যাবে। সেই লক্ষ্যে না-পৌঁছনো পর্যন্ত কিংবা অন্তত মার্চ অবধি দাম বাড়ানো হবে ৪ টাকা করে। স্টেট ব্যাঙ্কের যুক্তি, মূল্যবৃদ্ধির হার কমেছে। তার সঙ্গে তাল মিলিয়ে প্রকৃত সুদ কমাতে এবং ঋণে সুদ কম রাখতেই এই সিদ্ধান্ত। কিন্তু তাতে বিরোধীদের আক্রমণ অবশ্য থামছে না।

জোড়া ধাক্কা

• স্টেট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার ৪% থেকে কমে ৩.৫%

• এক কোটি টাকার বেশি সঞ্চয়ে সুদের হার কমবে না

• রান্নার গ্যাসের সিলিন্ডারে মাসে ৪ টাকা করে দাম বাড়বে

• এত দিন সিলিন্ডারে মাসে ২ টাকা করে দাম বাড়ত

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন