• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৩ টাকায় মাস্ক, সস্তায় এন৯৫-ও, দেশে প্রথম দাম বেঁধে দিল মহারাষ্ট্র সরকার

mask
মাস্ক সস্তা করার উদ্যোগ মহারাষ্ট্রে। ছবি: পিটিআই

দেশে প্রথম কোনও সরকার মাস্কের দাম বেঁধে দিল। টু-লেয়ার, থ্রি-লেয়ার কিংবা এন৯৫ মাস্ক সর্বোচ্চ কত দামে বিক্রি করা যাবে তা জানিয়ে নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্র সরকার। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন, রাজ্যে টু-লেয়ার ও থ্রি-লেয়ার মাস্ক যথাক্রমে ৩ টাকা ও ৪ টাকার বেশি দামে বিক্রি করা যাবে না। অন্য দিকে, এন৯৫ মাস্ক বিক্রি করতে হবে ১৯ থেকে ৪৯ টাকার মধ্যে।

গোটা দেশেই করোনা সংক্রমণ ঠেকাতে সকলকে মাস্ক পরতে বলা হচ্ছে। তবুও অনেককেই মাস্ক ছাড়া পথেঘাটে দেখা যাচ্ছে। অনেকেই বলছেন, দামের কারণে মাস্ক কেনা যাচ্ছে না। সেই কারণেই মাস্কের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

উদ্ধব ঠাকরে সরকারের স্বাস্থ্যমন্ত্রী তোপে জানিয়েছেন, মহারাষ্ট্রে এখন প্রকাশ্য স্থানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। মাস্ক ছাড়া কাউকে রাস্তায় দেখলেই জরিমানা করা হচ্ছে। এ বার সকলের কাছে যাতে থ্রি লেয়ার বা এন৯৫ মাস্ক থাকে তার ব্যবস্থা করা হচ্ছে। সে জন্যই মাস্কের দাম কমানোর উদ্যোগ। এ নিয়ে যে সব সংস্থা মাস্ক তৈরি করে তাদের সঙ্গেও কথা বলেছে সরকার। আলোচনা করা হয়েছে ডিস্ট্রিবিউটারদের সঙ্গেও।

মহারাষ্ট্র্রে করোনাভাইরাস সংক্রমণ এখনও অব্যাহত। তবে মঙ্গলবার নিয়ে টানা দু‘দিন রাজ্যে ১০ হাজারের নীচে রয়েছে নতুন সংক্রমণের সংখ্যা। মঙ্গলবার সংক্রমিতের সংখ্যা ছিল ৮১৫১। সরকারি তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত মোট আক্রান্ত ১৬ লাখ ৯ হাজার ৫১৬ জন। রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে ৪২ হাজার ৪৫৩ জনের।

আরও পড়ুন: শুধুমাত্র অতিরিক্ত চিনি খেয়েই বিশ্বে মারা যান ৩.৫ কোটি মানুষ!

চলছে উৎসবের মরসুম। নবরাত্রির পরেই আছে দশেরা, দেওয়ালি। এই সময়ে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। তার আগে আগেই মাস্কের দাম বেঁধে দিয়ে বড় সিদ্ধান্ত নিল ঠাকরে সরকার।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন