• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৩৫০০ চেয়ে এটিএম থেকে মিলল ৭০ হাজার!

ATM rains cash

এ যেন টাকার বৃষ্টি! যেন সেই ঈশপের গল্পের লোহার কুঠার হারানো কাঠুরের সোনার কুঠার পাওয়ার মতো ঘটনা!

এটিএম মেশিনে কার্ড পাঞ্চ করে ৩৫০০ টাকা তোলার জন্য মেশিনে তিন পাঁচ শূন্য শূন্য টাইপ করে ‘ওকে’ করতেই টাকা বের হতে শুরু করল। কিন্তু সাড়ে তিন হাজারে থামল না। এটিএম মেশিন থেকে বেরিয়ে এলো ৭০ হাজার টাকা! অর্থাত্, কুড়ি গুণ বেশি!

এ হেন ঘটনা ঘটেছে রাজস্থানের টঙ্ক-এর একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম-এ। এখানকার বাসিন্দা জিতেশ দীবাকর ৩৫০০ টাকা তুলতে চেয়েছিলেন। কিন্তু এটিএম মেশিন থেকে ৭০ হাজার টাকা বেরনোয় রীতিমতো হকচকিয়ে যান জিতেশ। এর পর আর দেরি না করে সোজা ফোন করে গোটা ব্যপারটা জানান সংশ্লিষ্ট ব্যাঙ্কের ম্যানেজারকে। খবর পেয়েই এটিএম-টি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু যত ক্ষণে ব্যাঙ্ক বিষয়টা জানতে পারে তত ক্ষণে এই যান্ত্রিক ত্রুটির ফলে ওই এটিএম থেকে ৬ লক্ষ ৭৬ হাজার টাকা বেরিয়ে গিয়েছে। কারণ, এই ঘটনা শুধু জিতেশ দীবাকরের সঙ্গেই ঘটেছে তা কিন্তু নয়। ব্যাঙ্ক কর্তৃপক্ষের ধারণা, জিতেশের মতো আরও অন্তত ১০ জনের সঙ্গে এমনটা ঘটেছে। এদের মধ্যে একমাত্র জিতেশই ব্যাঙ্ক ম্যানেজারকে ঘটনাটি জানিয়েছিলেন। বাকিরা হয়তো নিজের ভাগ্যকে ধন্যবাদ জানিয়ে টাকা নিয়ে চলে গিয়েছেন। তবে জিতেশ না জানালে হয়তো আরও অনেক টাকা এই ভাবে বেরিয়ে যেতে পারত বলে মত ব্যাঙ্ক কর্তৃপক্ষের।

আরও পড়ুন...
সমস্যা কবে মিটবে, জানেন না উর্জিতও

কী ভাবে এমন ঘটনা ঘটতে পারে? ব্যাঙ্ক কর্তৃপক্ষের ধারণা, ১০০-র নোটের পরিবর্তে ২০০০-এর নোট বেরিয়ে যাওয়ায় হয়তো এই বিপত্তি ঘটেছে। তবে সাধারণত এটিএম মেশিনের ১০০ টাকার খাপে ২০০০ টাকার নোট ভরা সম্ভব নয়। তাও এমনটা কী করে হল তা খতিয়ে দেখছে ব্যাঙ্কের একটি বিশেষজ্ঞ দল।

কিন্তু এখন টাকা ফেরত পাওয়ার উপায়! স্থানীয় থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। যে দু’ঘণ্টার মধ্যে এই বিপর্যয় ঘটেছে ওই দু’ঘণ্টায় কে কে ওই এটিএম থেকে টাকা তুলেছেন তা দেখে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা হবে বলে জানিয়েছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

আরও পড়ুন...
মন্দিরে ঢোকায় নিষেধাজ্ঞা, সারা গায়ে ‘রাম’ নামের ট্যাটু করান এই গ্রামের দলিতরা
 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন