বৃষ্টি নেই। তার উপর প্রতিদিনই বেড়ে চলেছে তাপমাত্রা। আর এর জেরেই বুধবার আগুন লাগল উত্তরাখণ্ডের তেহরির জঙ্গল এলাকায়। বাতাসের তাপমাত্রা খুব বেশি থাকায় সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে বলে খবর সংবাদ সংস্থা সূত্রে। সেই আগুনে পুড়ে যাচ্ছে জঙ্গলের সবুজ অংশ। তবে আগুন লাগার পরই বনবিভাগ ও দমকলের আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছেছেন। জঙ্গলের আগুনকে নিয়ন্ত্রণে আনার জন্য তাঁরা সব ধরনের চেষ্টা চালাচ্ছেন।

আগুন লাগার পর বনবিভাগ ও দমকলের আধিকারিকের চিন্তা বাড়িয়ে দিয়েছে প্রতিনিয়ত বেড়ে চলা তাপমাত্রা। কারণ তাপমাত্রা বেশি থাকলে তা আগুন ছড়িয়ে পড়ার পক্ষে সহায়ক হবে। ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে এটাই মূল প্রতিবন্ধকতা।

মঙ্গলবার উত্তরাখণ্ডের ওই এলাকার তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বন বিভাগের চিন্তা বাড়িয়ে সেই তাপমাত্রা আগামী ক’দিনে আরও বাড়বে বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সম্ভবত আগামী পয়লা জুন থেকে আকাশ একটু মেঘলা হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বেড়ে চলা তাপমাত্রার মধ্যে আগুনকে নিয়ন্ত্রণে আনাই এখন প্রধান চ্যালেঞ্জ।

তবে উত্তরাখণ্ডের জঙ্গলে আগুন লাগার ঘটনা এ বারই প্রথম এমনটা নয়। গ্রীষ্মে তাপমাত্রা যখন চরমে ওঠে তখন এই ধরনের আগুন লাগার ঘটনা প্রায়শই ঘটে থাকে উত্তরাখণ্ডের বিভিন্ন জঙ্গলে। 

 

আরও পড়ুন: লাঠিকে ডান্ডা নয়, বাঁশি হিসাবে ব্যবহার করে তাক লাগালেন এই পুলিশ