• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মূল্যবোধের পার্থক্যেই জঙ্গিরা খুন করে: রাজনাথ

Rajnath Singh
রাজনাথ সিংহ

সন্ত্রাসবাদীরা অশিক্ষিত নয়, তাদের অনেকেরও স্নাতক বা টেকনিক্যাল ডিগ্রি রয়েছে। কিন্তু মূল্যবোধের পার্থক্যের জন্যেই তারা খুন করে। বৃহস্পতিবার হরিয়ানার কুরুক্ষেত্রে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি’র ৭১তম সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেখানেই তিনি এই মন্তব্য করেন। 

রাজনাথ আরও জানিয়েছেন, জঙ্গিদের মধ্যে যারা তরুণ, জীবনে কিছু করার তাগিদ অনুভব করে। কিন্তু মূল্যবোধই যাবতীয় ব্যবধান তৈরি করে। এর পরেই তিনি টেনে আনেন ৯/১১-য় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের প্রসঙ্গ। তিনি জানান, ওই দিন যে বিমানচালক বাণিজ্যিক বহুতলটিতে আত্মঘাতী আক্রমণ চালায়, সে কি শিক্ষিত ছিল না? এ ক্ষেত্রেও মূল্যবোঝের অভাবেই এই রাস্তা বেছে নিয়েছিল সে। মনে করেছিল, এই কাজটা তাকে করতেই হবে। 

এ দিন তিনি জানান, হরিয়ানায় এমন কোনও গ্রাম খুঁজে পাওয়া যাবে না, যেখানে কেউ সেনাবাহিনীতে যোগ দেয়নি। পড়ুয়াদের অনুপ্রেরণা জোগাতে তিনি বলেন, ‘‘হরিয়ানার কল্পনা চাওলা নাসার স্পেস মিশনের সদস্য। বায়ুসেনার স্কোয়াড্রন লিডার মিন্টি আগরওয়াল বালাকোটে বিমান অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। তিনিও হরিয়ানারই বাসিন্দা।’’ এর পরেই পড়ুয়াদের প্রতি রাজনাথের বার্তা ‘‘তোমরা চাকরি খুঁজো না, চাকরি তৈরি করো।’’  

২০১৫ সালেও এক অনুষ্ঠানে রাজনাথ মন্তব্য করেছিলেন, তরুণ প্রজন্মের কেউ যদি সন্ত্রাসবাদকে আঁকড়ে ধরে তবে ডিগ্রি মূল্যহীন হয়ে যায়।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন