• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আবার সবচেয়ে ধনী ভারতীয় মুকেশ, তালিকায় ঢুকে পড়ল ফ্লিপকার্টও

1
তালিকায় প্রথম ও তৃতীয়।— ফাইল চিত্র।

টানা ন’বছর সবচেয়ে ধনী ভারতীয়ের তকমা ধরে রাখলেন মুকেশ অম্বানি! ফোর্বস ম্যাগাজিন ধনী ভারতীয়দের সাম্প্রতিক তালিকা প্রকাশ করেছে। হিসেব বলছে, মোট সম্পদের পরিমাণ প্রায় ৪৭০ কোটি ডলার কমে যাওয়া সত্ত্বেও, ভারতীয় পুঁজিপতিদের তালিকায় মুকেশ এখনও অন্যদের নাগালের বাইরে।

ভারতের প্রথম ১০০ জন বিত্তবানের তালিকা ফোর্বসের তরফে প্রকাশ করা হয়েছে। প্রথম স্থানে থাকা রিলায়েন্স সাম্রাজ্যের কর্ণধারের সম্পদের পরিমাণ প্রায় ১ হাজার ৯০০ কোটি ডলার। তাঁর চেয়ে ৯০ কোটি ডলার পিছনে রয়েছেন সান ফার্মা-র দিলীপ সাংভি। তিনি দ্বিতীয়। তৃতীয় স্থানে এ বারও উইপ্রো’র আজিম প্রেমজি। তাঁর সম্পদের পরিমাণ ১ হাজার ৫৯০ কোটি ডলার। ৪৬০ কোটি ডলার খুইয়ে লক্ষ্মী মিত্তল পঞ্চম থেকে নেমে গিয়েছেন অষ্টম স্থানে। আর আজিম প্রেমজির প্রায় সমান সম্পদ নিয়ে তালিকায় চতুর্থ স্থান পেয়েছে হিন্দুজা গোষ্ঠী। ১ হাজার ৪৭০ কোটি ডলার নিয়ে পঞ্চম স্থানে পালোনজি মিস্ত্রি। শিব নাদার (১২৯০ কোটি ডলার) ও গোদরেজ (১১৪০ কোটি ডলার) পরিবার যথাক্রমে ষষ্ঠ ও সপ্তম স্থানে। নবম ও দশম স্থানে সাইরাস পুনাওয়ালা (৭৯০কোটি ডলার) এবং কুমারমঙ্গলম বিড়লা (৭৮০ কোটি ডলার)।

চমক দিয়ে প্রথম একশোয় ঢুকে পড়েছেন ফ্লিপকার্ট-এর দুই মালিক সচিন ও বিনি বনসল। দু’জনেরই সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার। তাঁরা যুগ্ম ভাবে ৮৬তম স্থানে রয়েছেন। ইন্ডিগো এয়ারলাইন্সের সহ-কর্ণধার রাকেশ গাঙ্গওয়াল এই ১০০ জনের তালিকায় এ বারই প্রথম ঠাঁই পেলেন। ৭০তম স্থানে থাকা গাঙ্গওয়ালের সম্পদের পরিমাণ ১৬০ কোটি ডলার। ইন্ডিগো-র আর এক অংশীদার রাহুল ভাটিয়া অবশ্য আগেই এই তালিকায় চলে এসেছিলেন। ২৪০ কোটি ডলারের মালিক হয়ে এ বার ১২ ধাপ প্রোমোশন পেয়েছেন ভাটিয়া। তিনি বিত্তশালী ভারতীয়দের তালিকায় এখন ৩৮ নম্বরে।

ফোর্বস জানিয়েছে, সবচেয়ে ধনী ১০০ ভারতীয়ের যৌথ সম্পদের পরিমাণ ৩৪ হাজার ৫০০ কোটি ডলার। গত বছরের তুলনায় এই অঙ্ক কিন্তু কমই। গত বছর ভারতের সেরা ১০০ ধনীর মোট সম্পদের পরিমাণ ছিল ৩৪ হাজার ৬০০ কোটি ডলার। শেয়ার সূচকের পতন আর ভারতীয় মুদ্রার অবমূল্যায়ণের জেরেই এই ঘাটতি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন