• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা টিকার দৌড়েও রিলায়্যান্স

Mukesh Ambani
—ফাইল চিত্র।

ব্রিটেনে ফের শুরু হয়ে গিয়েছে গবেষণা। ভারতেও অক্সফোর্ড প্রতিষেধকের তৃতীয় পর্বের পরীক্ষামূলক প্রয়োগ খুব দ্রুত শুরু হয়ে যাবে বলে জানাল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। সংস্থার ডিজি বলরাম ভার্গব আজ জানান, এ দেশে ক্যাডিলা ও ভারত বায়োটেক ইতিমধ্যেই প্রথম ধাপের পরীক্ষা শেষ করে দ্বিতীয় ধাপের পরীক্ষা শুরু করতে চলেছে। ছাড়পত্র পেলেই সিরাম তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে ভারতে। এই প্রসঙ্গেই আজ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশে যে সাতটি সংস্থা করোনা প্রতিষেধক বানানো, তার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখার অনুমতি পেয়েছে, তার মধ্যে মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্স লাইফ সায়েন্সও রয়েছে। 

ব্রিটেনে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় কোভিশিল্ড টিকার গবেষণা বন্ধ করে দেয় যৌথ নিমার্ণকারী অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা। সে সময় ভারতে ওই টিকা পরীক্ষার দায়িত্বে থাকা সিরামকে গবেষণা সাময়িক ভাবে বন্ধ রাখার নির্দেশ দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই)। অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা ফের গবেষণা শুরুর ছাড়পত্র পাওয়ার পরেই সিরাম জানিয়েছিল, তাদের আশা, ভারতে ওই গবেষণা দ্রুত শুরু করা সম্ভব হবে। সে জন্য প্রয়োজনীয় নথিও জমা দেয় সংস্থা। যা খতিয়ে দেখার কাজ চলছে। ক্যাডিলা ও ভারত বায়োটেক সংস্থার গবেষণা প্রসঙ্গে তিনি বলেন, ‘‘প্রথম ধাপে টিকা কতটা নিরাপদ, সেটা দেখা হয়। সেই প্রশ্নে দু’টি সংস্থাই আশাতীত সাফল্য পেয়েছে। দু’টি সংস্থাই এখন দ্বিতীয় ধাপের পরীক্ষায় জন্য স্বেচ্ছাসেবক সংগ্রহ করার কাজ শুরু করেছে।’’ স্পুটনিক-ভি টিকা নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা চালু রয়েছে বলে আজ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে। 

আজ কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে জানান, দেশে ত্রিশটি প্রতিষেধকের বিভিন্ন পর্যায়ে গবেষণা চলছে। তার মধ্যে দেশে সাতটি সংস্থাকে করোনা প্রতিষেধক বানানো, তার পরীক্ষামূলক প্রয়োগ করে দেখার অনুমতি দিয়েছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। তালিকায় সিরাম, ক্যাডিলা, ভারত বায়োটেকের পাশাপাশি রয়েছে রিলায়্যান্স লাইফ সায়েন্স। আগামী দিনে প্রতিষেধক সংক্রান্ত ব্যবসায় নামার প্রশ্নে ইতিমধ্যেই করোনার টিকা সংক্রান্ত গবেষণা শুরু করে দিয়েছে অম্বানী গোষ্ঠীর এই সংস্থা। অনেকেই মনে করছেন, বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা পুণের সিরাম ইন্সটিটিউটকে আগামী দিনে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে চলেছে রিলায়্যান্স। এর মধ্যে আমেরিকার নোভাভ্যাক্স আজই জানিয়েছে, তারা সিরামের সঙ্গে হাত মিলিয়ে ২০০ কোটি ডোজ করোনার টিকা তৈরি করবে।

আরও পড়ুন: স্ত্রী করোনা পজিটিভ হয়ে আইডিতে, কোয়রান্টিনে সূর্যকান্ত মিশ্র

আরও পড়ুন: ফেসবুকে ভোটের খেলা’, বিস্ফোরক বহিষ্কৃত কর্মী​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন