• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রথম বৈদ্যুতিন গাড়িতে সাজল নাগপুর

1
বৈদ্যুতিন বাস

নাগপুর দিয়েই যাত্রা শুরু করল দেশের প্রথম বৈদ্যুতিন গাড়ি। সম্প্রতি ‘ওলা’ চালিত ২০০টি বৈদ্যুতিন গাড়ির চাকা গড়াল নাগপুরের রাস্তায়। এই ২০০ গাড়ির মধ্যে রয়েছে ট্যাক্সি, বাস, ই-রিক্স, এবং অটো।

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকরি ও মহারাষ্টের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশ নাগপুরের বিমানবন্দর কমপ্লেক্সে বৈদ্যুতিন গাড়ির পরিষেবার উদ্বোধন করেন। বৈদ্যুতিন গাড়ি পরিষেবায় উৎসাহ দিতে রাজ্য সরকারের তরফেও বেশ কিছু পরিষেবা নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে বৈদ্যুতিন গাড়ির সমস্ত পণ্য পরিষেবা কর, রোড ট্যাক্স ও রেজিস্ট্রেশন ফি মকুব করে দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

প্রাথমিক ভাবে, ২০০টি গাড়ি বাজারে এনে পাইলট প্রজেক্টটি শুরু করা হয়েছে। এরমধ্যে ১০০টি মহীন্দ্রার নতুন ‘ইটুও’। গোটা প্রকল্পটিতে ‘ওলা’ বিনিয়োগ করেছে ৫০ কোটি টাকা। সারা শহরে ৫০টি চার্জিং পয়েন্টও খুলেছে ‘ওলা’।

বৈদ্যুতিন গাড়ি পরিষেবা নাগপুরে

এ দিনের উদ্বোধনী অনুষ্ঠানে ‘ওলা’র সিইও ভাবিশ অগ্রবাল জানান, বৈদ্যুতিন গাড়ির প্রকল্পে রাজ্য সরকার সমস্ত ধরনের সাহায্য করেছে। পরবর্তীতে এই পরিষেবা আরও বাড়ানোর লক্ষ্য রয়েছে।

আরও খবরযোগী-বাধা টপকে হেঁটেই দলিতদের পাশে রাহুল

জ্বালানি খরচ বাঁচাতে ও পরিবেশ রক্ষার্থে বেশ কিছুদিন ধরেই সারা দেশে বৈদ্যুতিন গাড়ি পরিষেবা আনার কথা ভাবছিল কেন্দ্র। সম্প্রতি সিআইআই-এর বার্ষিক সম্মেলনে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়াল জানিয়েছিলেন, সব কিছু ঠিকঠাক থাকলে ২০৩০ সালের মধ্যে ভারতের রাস্তার বেশিরভাগটাই দখল করে নেবে বৈদ্যুতিন গাড়ি। সেই মতো যাত্রা শুরু হল নাগপুর দিয়েই।

 ছবি:সংগৃহীত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন