অযোধ্যা মামলার রায়ের আগে দেশবাসীর কাছে শান্তি বজায় রাখার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে তিনি বলেন, এই মামলার রায় কারও জয় বা পরাজয় নয়।

শনিবার সকাল সাড়ে ১০টায় এই মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। তার আগে শুক্রবার রাতে একাধিক টুইট করেন প্রধানমন্ত্রী।

হিন্দিতে লেখা ওই টুইটগুলির একটিতে তিনি লিখেছেন, ‘আগামিকাল অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। গত কয়েক মাস ধরে এই মামলার লাগাতার শুনানি চলছিল। গোটা দেশের নজর ছিল এই মামলার উপর। সমাজের সকল স্তরের মানুষের কাছে আহ্বান, শান্তির পরিবেশ বজায় রাখুন।’

আরও পড়ুন: অনর্থ হো জায়েগা, বলল বান্টি

আরও পড়ুন: অযোধ্যা মামলা: রায় দিচ্ছেন যে পাঁচ বিচারপতি

আরও একটি টুইটে প্রধানমন্ত্রী বলেন, ‘অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্ট যা রায় দেবে, তাতে কারও জয় বা পরাজয় হবে না। দেশবাসীর কাছে আবেদন, এই মামলায় যে রায়ই আসুক, দেশের ঐতিহ্য অনুযায়ী শান্তি বজায় রাখাটাই আমাদের মূল কর্তব্য হবে।’

প্রধানমন্ত্রীর মতে, দীর্ঘ দিন ধরে এই মামলার শুনানি চলাকালীন দেশের সর্ব স্তরের মানুষজন যে ভাবে শান্তি ও সম্প্রীতি বজায় রেখেছেন, তা সত্যিই প্রশংসণীয়।

প্রধানমন্ত্রীর এই বার্তার পাশাপাশি উত্তরপ্রদেশে জুড়ে শান্তি-শৃঙ্খলা বজার রাখার সমস্ত প্রচেষ্টা করেছে প্রশাসন। শুক্রবার রাত থেকেই গোটা উত্তরপ্রদেশ জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাজ্যের স্কুল-কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান এ দিন বন্ধ রাখার বলে নির্দেশ দিয়েছে যোগী আদিত্যনাথ প্রশাসন। বাড়ানো হয়েছে রেল স্টেশনগুলির নিরাপত্তা। উত্তরপ্রদেশ ছাড়াও নিরাপত্তার বাড়ানো হয়েছে পশ্চিমবঙ্গ-সহ উত্তরাখণ্ড, দিল্লি, মধ্যপ্রদেশ, জম্মুতেও। শনিবার উত্তরাখণ্ড, দিল্লি, মধ্যপ্রদেশ এবং জম্মুর স্কুল-কলেজ বন্ধ রাখা হচ্ছে।